লাইফস্টাইল

ছুটির দিনে রাঁধুন আলু দিয়ে গরুর মাংস

ছুটির দিনে বেশিরভাগ মানুষের ঘরেই গরুর মাংসের বাহারি পদ তৈরি করা হয়। গরুর মাংসের সবচেয়ে জনপ্রিয় পদগুলোর মধ্যে অন্যতম হলো আলু দিয়ে গরুর মাংসের রেসিপি।

Advertisement

গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে এটি দুর্দান্ত মানিয়ে যায়। জেনে নিন আলু দিয়ে গরুর মাংস রান্নার সহজ রেসিপি-

উপকরণ

১. গরুর মাংস দেড় কেজি২. তেল আধা কাপ৩. পেঁয়াজ কুচি আধা কাপ৪. আদা বাটা ১ চা চামচ৫. রসুন বাটা ১ চা চামচ৬. হলুদ গুঁড়া আধা চা চামচ৭. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ৮. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৯. ধনিয়া গুঁড়া আধা চা চামচ১০. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ১১. লবণ পরিমাণমতো১২. এলাচ ৪-৫টি১৩. দারুচিনি ২-৩ টুকরো১৪. তেজপাতা ২টি১৫. লবঙ্গ ৫-৬টি১৬. গোলমরিচ ৫-৬টি১৭. আলু ৪টি বড় টুকরো করে কাটা১৮. গরম মসলার গুঁড়া ১ চা চামচ

Advertisement

পদ্ধতি

চুলায় প্যান বসিয়ে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ ও গোলমরিচ ভেজে নিন। পেঁয়াজ বাদামিরঙা হয়ে আসলে দিয়ে দিন বাকি সব মসলা।

এক বা দু’বার নেড়ে দিয়ে দিন অল্প পানি। এরপর মসলা কষিয়ে দিয়ে দিন মাংস। মসলার সঙ্গে মাংস মিশিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট জ্বাল করলেই মাংস থেকে পানি বের হবে।

ঢাকনা সরিয়ে নেড়ে আবারও ঢেকে দিতে হবে। চুলার আঁচ রাখুন মাঝারিতে। মাংস থেকে বের হওয়া পানিতে মাংস অনেকটাই সেদ্ধ হয়ে যাবে। এবার এক পিস মংস হাতে নিয়ে দেখুন সেদ্ধ হয়েছে কি না।

Advertisement

সেটা দেখে বুঝেই পরিমাণমতো পানি দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। মাঝে মধ্যেই ঢাকনা সরিয়ে নেড়ে দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে দিয়ে দিন কেটে রাখা আলু। এর সঙ্গে গরম মসলার গুঁড়াও মিশিয়ে দিন।

আবারও ভালোভাবে নেড়ে আলু কষিয়ে দিয়ে দিন পরিমাণমতো পানি। মাংস তো আগেই সেদ্ধ হয়ে গেছে এখন আলু সেদ্ধ হতে যতটুকু পানি লাগবে ততটুকু পরিমাণ পানি দিয়ে (মাখা মাখার চেয়ে একটু বেশি পানি) নেড়ে আবারও ঢেকে দিন।

মাংস ও আলু পুরোপুরি সেদ্ধ হয়ে ঝোল ঘন হলে উপরে ভাজা জিরার গুঁড়া ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে আলু দিয়ে গরুর মাংসের সুস্বাদু পদ।

এই রান্না করতে কোনো কিছুই মেপে নেওয়ার প্রয়োজন হয় না। নিজের আন্দাজমতো নিলেই হবে। সব মসলাই নিজের স্বাদমতো বাড়িয়ে বা কমিয়ে দেওয়া যাবে।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস