লাইফস্টাইল

মুলা দিয়ে যেভাবে তৈরি করবেন সুস্বাদু আচার

বাজারে এখন মুলা বেশ সহজলভ্য। এটি অত্যন্ত স্বাস্থ্যকর একটি সবজি। মুলা সালাদের সঙ্গে যেমন কাঁচা খাওয়া যায়, আবার এটি দিয়ে বিভিন্ন পদও তৈরি করা যায়। মুলার সব পদই খেতে বেশ সুস্বাদু।

Advertisement

যদিও মুলা দেখলে কেউ কেউ নাক সিটকান, তবে অনেকেই আছেন যারা মুলার সব পদই চেটেপুটে খান। যারা মুলা খেতে পছন্দ করেন না, তারাও মুলার আচার খেলে মুগ্ধ হয়ে যাবেন।

এটি এতোটাই সুস্বাদু যে একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। খুব কম সময়ে অল্প উপকরণেই তৈরি করা যায় এই মুলার আচার। রইলো রেসিপি-

উপকরণ

Advertisement

১. মুলা দেড় কেজি২. চিনি ১ কাপ৩. রসুন ছেঁচা ২ টেবিল চামচ৪. তেঁতুল ১ টেবিল চামচ৫. পাঁচফোঁড়ন গুঁড়া ১ টেবিল চামচ৬. হলুদ গুঁড়া আধা চা চামচ৭. লাল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ৮. সরিষার তেল বড় ১ কাপ৯. সিরকা ২ টেবিল চামচ ও১০. শুকনো লাল মরিচ (আস্ত) ৫/৬টি

পদ্ধতি

মুলা স্লাইসারে কেটে ভাঁপ দিয়ে নিতে হবে। হাত দিয়ে চেপে মূলার পানি ফেলে দিন। এবার চুলায় প্যান বসিয়ে তাতে তেল সিরকা দিতে হবে।

তেল ফুটে উঠতেই মুলা, রসুন, তেঁতুল, চিনি, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে দিতে হবে। ৫/৭ মিনিটের মতো জ্বাল দিলেই আচার ঘন হয়ে যাবে।

Advertisement

এবার আচারের মধ্যে পাঁচফোড়নের গুঁড়া ও আস্ত শুকনো মরিচ দিয়ে ২/৩মিনিট নেড়ে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে সুস্বাদু মুলার আচার।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস