ভ্রমণ

রহস্যময় এই দালান দাঁড়িয়ে আছে ভিত্তি ছাড়াই, নেই কোনো সিঁড়িও

বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে আছে এমন সব বিস্ময়, যা দেখলে সবারই চোখ ছানাবড়া হয়ে যায়। তেমনই এক বিস্ময়কর স্থাপনার সাক্ষী হতে আপনি ঘুরে আসতে পারেন ভারতের রাজস্থান থেকে। রাজস্থানকে বিস্ময়ের রাজ্যও বলা হয়। সেখানকার হাওয়া মহলের পরিচিত বিশ্বজুড়েই।

Advertisement

রাজস্থানের জয়পুর শহরে অবস্থিত একটি অত্যন্ত আকর্ষণীয় স্থাপত্য এটি। এর স্থাপত্য, ইতিহাস ও নকশা পর্যটকদের মুগ্ধ করে। এই মহল দেখতে মুকুটের মতো। গোলাপিরঙা এই মহল বারান্দা ও জানালার জন্য বিখ্যাত।

এই মহলের বারান্দা ও জানালা থেকে পুরো শহরের দৃশ্য দেখা সম্ভব। হাওয়া মহলের কারুকার্যতে চোখে পড়ে জপুতানা ও ইসলামিক মুঘল স্থাপত্যের সংমিশ্রণ। এর খিলান ও পাথরের নানা কাজে ইসলামিক শৈলী স্পষ্টভাবে দেখা যায়।

পিরামিডের আকৃতি হওয়ায় এই স্মৃতিস্তম্ভ সোজা হয়ে দাঁড়িয়ে আছে। এটি আসলে একটি পাঁচতলা সুবিশাল দালান। তবে আশ্চর্যজনক হলেও সত্যিই যে, এর কোনো শক্ত ভিত্তি নেই। আর এ কারণেই এটি ৮৭ ডিগ্রি কোণে হেলে আছে।

Advertisement

আরও অবাক করা বিষয় হলো হাওয়া মহলের গায়ে হিন্তু গোলাপি রং করা হয়নি বরং এতে ব্যবহৃত প্রাকৃতিক বেলে পাথরের কারণেই প্রাকৃতিকভাবে গোলাপিরঙা আভা স্পষ্টই ফুটে ওঠে মহলের গায়ে। যা সত্যিই বিস্ময়কর।

হাওয়া মহল সম্পর্কিত অবাক করা বিভিন্ন তথ্যের মধ্যে উল্লেখযোগ্য হলো, এর জানালার সংখ্যা প্রায় ৯৫৩টি। এই মহল আসলে রাজপুত সদস্য ও নারীদের জন্য নির্মিত হয়েছিল।

হাওয়া মহলের আরও একটি বিষয় বেশ অদ্ভুত বটে, আর তা হলো পাঁচতলা এই রাজকীয় প্রাসাদে নেই কোনো সিঁড়ির ব্যবস্থা। তবে র‌্যাম্পের মাধ্যমে একতলা থেকে আরেক তলায় সহজেই উঠতে পারবেন আপনি।

আরও একটি মজার বিষয় হলো, হাওয়া মহলে প্রবেশের জন্য আলাদা কোনো প্রবেশ পথও নেই। সিটি প্যালেসের দিক থেকে প্রবেশ করতে হয় এই হাওয়া মহলে।

Advertisement

পাঁচতলা বিশালাকার এই ভবন কোনো ভিত্তি ছাড়াই দাঁড়িয়ে আছে, এ কথা অনেকেই বিশ্বাস করতে চান না। তবে সত্যিই এর কোনো ভিত্তি নেই। আর সেদিক দিয়ে হাওয়া মহলকে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন হিসেবে বিবেচনা করা হয়

হাওয়া মহল সম্পর্কিত অবাক করা বিষয়গুলোর মধ্যে আরও একটি হলো, গরমেও এই ভবন ঠান্ডা থাকে। জয়পুরের তাপমাত্রা গ্রীষ্মকালে অনেক বেশি থাকে, তবে এই প্রাসাদে ঢুকলে আপনি গরম টের পাবেন না।

এর কারণ হলো এখানে ৯৫৩টি ছোট ছোট জানালা আছে। এর মাধ্যমে ঠান্ডা বাতাস পুরো প্রাসাদেইপ্রবেশ করে, ফলে হাওয়া মহলের অভ্যন্তর সব সময় ঠান্ডা রাখে।

সূত্র: মিডিয়াম.কম

জেএমএস/জেআইএম