ফিচার

কবি ফররুখ আহমদের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৯ অক্টোবর ২০২২, বুধবার। ০৩ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ

কবি ফররুখ আহমদের প্রয়াণপুরো নাম সৈয়দ ফররুখ আহমদ। জন্ম ১০ জুন ১৯১৮ সালে মাগুরার শ্রীপুর উপজেলার মাঝাইল গ্রামে। বাংলাদেশি কবি হলেও ‘মুসলিম রেনেসাঁর কবি’ হিসেবে পরিচিত। তার কবিতায় বাংলার অধঃপতিত মুসলিম সমাজের পুনর্জাগরণের অনুপ্রেরণা প্রকাশ পেয়েছে। তার কবিতা প্রকরণকৌশল, শব্দচয়ন এবং বাক্প্রতিমার অনন্য বৈশিষ্ট্যে সমুজ্জ্বল। আধুনিকতার সকল লক্ষণ তার কবিতায় পরিব্যাপ্ত। তার কবিতায় রোমান্টিকতা থেকে আধুনিকতায় উত্তরণের ধারাবাহিকতা পরিস্ফুট। ‘সাত সাগরের মাঝি’ কাব্যগ্রন্থে তিনি যে-কাব্যভাষার সৃষ্টি করেছেন তা স্বতন্ত্র এবং এ-গ্রন্থ তার এক অমর সৃষ্টি। সাহিত্যের জন্য পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কার, প্রাইড অব পারফরমেন্স, আদমজী সাহিত্য পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পদক।

ঘটনা১৮৮৮- রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন প্রতিষ্ঠা করেন।১৯৪২- চলচ্চিত্রবিষয়ক প্রথম মাসিক পত্রিকা ‘চিত্রপঞ্জি’ প্রকাশিত হয়।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় হন্ডুরাস।১৯৭২- বাংলাদেশ ইউনেস্কোর সদস্যপদ লাভ করে।১৯৮৮- ভারতে পৃথক বিমান দুর্ঘটনায় ১৬৪ জন নিহত।১৯৯৬- বাংলাদেশের প্রধানমন্ত্রী কর্তৃক সোনারগাঁয়ে শিল্পাচার্য জয়নুল লোক ও কারুশিল্প জাদুঘরের উদ্বোধন হয়।

Advertisement

জন্ম১৯০৩- প্রখ্যাত ভারতীয় বাঙালি সুরশিল্পী, সংগীত পরিচালক রাইচাঁদ বড়াল।১৯১০- ব্রিটিশ ভারতে জন্মগ্রহণকারী মার্কিন জ্যোতিঃপদার্থবিজ্ঞানী সুব্রহ্মণ্যন চন্দ্রশেখর।১৯২৪- ভারতীয় বাঙালি কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী।১৯২৮- বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী ।১৯৬১- ভারতীয় অভিনেতা ও প্রযোজক সানি দেওল।

মৃত্যু১৯২২- বাঙালি লেখক চন্দ্রশেখর মুখোপাধ্যায়।১৯৮৭- লোকগীতি সংগ্রাহক ও সম্পাদক মুহম্মদ মনসুর উদ্দীন।২০০৪- টুরিং পুরস্কার বিজয়ী কম্পিউটার বিজ্ঞানী কেনেথ আইভার্সন।২০১৪- বাংলাদেশের ইতিহাসবিদ ও জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদ।

কেএসকে/এমএস

Advertisement