তথ্যপ্রযুক্তি

ইনস্ট্যান্ট আর্টিকেলের সুবিধা বন্ধ করছে ফেসবুক

জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল বন্ধ হয়ে যাচ্ছে। প্রকাশকদের জন্য আয়ের সুযোগ তৈরি করেছিল ফেসবুক। ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে প্রকাশকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করতো জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম।

Advertisement

২০১৫ সালে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলস সেবা চালু করে। মোবাইল ডিভাইসে দ্রুত নিউজ আর্টিকেল প্রদর্শন করার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়। তবে সহজে কনটেন্ট দেখার এই সুযোগ তেমনটা জনপ্রিয়তা পায়নি। এজন্যই মূলত সেবাটি বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটি।

মেটার মুখপাত্র ইরিন মিলার বলেন, বর্তমানে বিশ্বের মানুষ ফেসবুক ফিডে যেসব পোস্ট দেখে তার মধ্যে ৩ শতাংশেরও কম হলো লিংকসহ নিউজ আর্টিকেল। তাই ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে যেসব দিকে গ্রাহকদের আগ্রহ নেই সেখানে বিনিয়োগ করার কোনো মানে নেই। এজন্য এই সেবা বন্ধ করে দেওয়া হচ্ছে। আগামী ৬ মাসের মধ্যে অর্থাৎ ২০২৩ সালেই এই সেবা পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

যদিও যে সব ডিজিটাল মিডিয়া ফেসবুকের ওপর নির্ভরশীল তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হতে পারেন। যার প্রভাব সরাসরি সোশ্যাল মিডিয়ার উপরেও পড়তে পারে বলেই মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

Advertisement

এছাড়াও বেশ কিছু পরিবর্তন দেখা যাবে মেটার মালিকানাধীন সাইট ফেসবুকে। অনেকেই মনে করছেন টিকটকের কারণে গ্রাহক হারিয়ে অস্তিত্ব সংকটে ফেসবুক। তাই টিকে থাকতে টিকটকের পথেই এগিয়ে যাচ্ছে সাইটটি।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জেআইএম

Advertisement