আন্তর্জাতিক

পাকিস্তানে হাসপাতালের ছাদে শত শত মরদেহ নিয়ে ধোঁয়াশা

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুলতান শহরের নিশতার হাসপাতালের ছাদ থেকে শত শত পচাগলা মরদেহ পাওয়া গেছে। এই ঘটনায় হতবাক পুরো দেশের মানুষ। জিও টিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইতোমধ্যেই ঘটনা তদন্তে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন প্রদেশের মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহী।

Advertisement

সেখানে পাওয়া মরদেহের সংখ্যা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। কেউ বলছে ২শ মরদেহ পাওয়া গেছে, আবার কেউ এই সংখ্যা ৫শ বলে জানিয়েছে।

ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী এই ঘটনার খোঁজ-খবর নিয়েছেন এবং প্রদেশের স্বাস্থ্যসেবা সচিবের কাছে এ বিষয়ে একটি প্রতিবেদন চেয়েছেন। তিনি বলেন, হাসপাতালের ছাদে মরদেহ ফেলে রাখা অমানবিক কাজ হয়েছে। এই ঘটনায় যেসব স্টাফ দায়ী তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। ওই ঘটনার বেশ কিছু ছবি এবং ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এরপর থেকেই এ নিয়ে আলোচনা শুরু হয়। নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছেন।

গত ১৩ অক্টোবর হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্টকে এ বিষয়ে একটি চিঠিও পাঠানো হয়েছে। তিন দিনের মধ্যে এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়েছে।

Advertisement

প্রাক্তন ফেডারেল মন্ত্রী মুনিস এলাহি টুইটারে এই ঘটনার সর্বশেষ তথ্য জানিয়েছেন। তিনি নিশতার মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অ্যানাটমি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মারিয়াম আশরাফের প্রাথমিক প্রতিক্রিয়াও জানিয়েছেন।

অজ্ঞাত মরদেহগুলো পুলিশ ময়নাতদন্তের জন্য হস্তান্তর করেছে এবং এমবিবিএস ছাত্রদের শিক্ষাদানের উদ্দেশ্যে ‌ব্যবহারের কথা উল্লেখ করা হয়েছে।

অধ্যাপক ডা. মারিয়াম আশরাফ একটি ভিডিওতে এ বিষয়টি ব্যাখ্যা করেছেন। অজ্ঞাত ও দাবিহীন মরদেহগুলো মেডিকেল শিক্ষার্থীদের শিক্ষাদানের উদ্দেশ্যে কীভাবে ব্যবহার করা হয় সে বিষয়টি তিনি পরিষ্কার করেছেন।

তিনি জানিয়েছে, হাসপাতালের মর্গে এ ধরনের মরদেহ সংরক্ষণ করা হয়। তিনি বলেন, যখন মৃতদেহগুলোর পচন শুরু হয় তখন সেগুলো মর্গের ছাদে বাতাসযুক্ত স্থানে রাখা হয়।

Advertisement

তার দাবি, কিছু মরদেহ মেডিকেল ছাত্রদের শিক্ষা দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছিল এবং এক্ষেত্রে কঠোরভাবে স্বাস্থ্য বিভাগের নিয়ম ও বিধিনিষেধ মেনে চলা হয়েছে।

৫শ মরদেহ পাওয়া গেছে এমন খবর অস্বীকার করে তিনি বলেন, চিকিৎসা পেশায় থাকা লোকজন এই পরিস্থিতি বুঝতে পারবেন। চিকিৎসার উদ্দেশ্যে মরদেহের ব্যবহার সম্পর্কে মানুষকে জানাতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। টিটিএন