তথ্যপ্রযুক্তি

হোয়াটসঅ্যাপের এক গ্রুপে যুক্ত হতে পারবেন ১০২৪ জন

বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। জনপ্রিয়তা ধরে রাখতে কোনো কার্পন্য করছে না মেটার মালিকানাধীন সাইটটি। একের পর এক নতুন ফিচার এনে ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করছে।

Advertisement

এবার নিয়ে এলো এক গ্রুপে ১০২৪ জনকে যুক্ত করার নতুন ফিচার। যার মাধ্যমে এখন থেকে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে থাকতে পারবেন ১০২৪ জন সদস্য। ফলে হোয়াটসঅ্যাপে কমিউনিটি বড় হবে। সঙ্গে বাড়বে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা।

বর্তমানে সবচেয়ে বেশি এক গ্রুপে সদস্য যুক্ত করার সুযোগ দেয় টেলিগ্রাম। টেলিগ্রামের এক গ্রুপে ২ লাখ মানুষ যুক্ত থাকতে পারেন। হোয়াটসঅ্যাপ তাদের গ্রুপ ফিচার প্রথম চালু করেছিল ২৫৬ সদস্য নিয়ে। পরে সেটি বাড়িয়ে করা হয় ৫১২। এখন হোয়াটসঅ্যাপে ইউজাররা একটি গ্রুপে একই সঙ্গে যুক্ত করতে পারবেন ১ হাজারের ওপর সদস্য।

হোয়াটসঅ্যাপের এই নতুন অপশন অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর বিটা ভার্সনে চালু হতে পারে এই সপ্তাহে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের সব ব্যবহারকারীর জন্য আগামী মাসেই নতুন ফিচার চালু করে দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সংস্থাটি।

Advertisement

তবে এই ফিচার ঘোষণার পরই টেলিগ্রামের ফাউন্ডার পাবেল ডিউরোভ সরাসরি হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে, হোয়াটসঅ্যাপ কোনো নির্দিষ্ট এনক্রিপশন স্ট্যান্ডার্ড বজায় রাখে না। ফলে হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীরা খুব বেশি সুরক্ষিত নয়। হোয়াটসঅ্যাপ তাদের ব্যবহারকারীদের জন্য ক্রিটিকাল আপডেট নিয়ে আসার কিছুদিন আগেই তিনি হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে এই অভিযোগ করেন।

সূত্র: ইন্ডিয়া টুডে

কেএসকে/এমএস

Advertisement