সাহিত্য

তারিক সামিনের দুটি কবিতা

তুমি মানুষ, আমারই সহজাত

Advertisement

মন চায়, গাছের ছায়ায় বসে দু’টি ক্ষণনীল আকাশ, শীতল বাতাস, পাখির গানে জুড়ায় এ মন।মন চায়, কর্মব্যস্ততায় কেটে যাক প্রহর-দিনযানজটে আর কোলাহলে যেন সময় না হয় লীন।

মন চায়, মানুষের সততায় মুগ্ধ হয়ে—বিনীত হতে, প্রতারণা আর শঠতায় দুঃখ না পেতে।মন চায়, নিষ্ঠুরতা নয়, মানুষ ভালোবাসুক মানুষকে।যদিও, সব চাওয়া-পাওয়া নিমিষে হারায় বাস্তবতার নিরিখে।

তাই, ফিরে যাই আবার প্রকৃতির কাছেমানুষের কোলাহলে জীবন বড়ই বিরক্ত হয়ে আছে।

Advertisement

আহ মানুষ! লোভে ও ক্ষোভে অন্ধ মানুষক্ষমতা-অর্থ-যশ মোহমুগ্ধ মানুষ।যা কিছু লজ্জার, তাতে তুমি গর্বিতযা কিছু ভালো, তা থেকে নিজেকে করো বঞ্চিতমিথ্যাকে উচ্চারণ করো অতি উচ্চস্বরেসত্যের টুঁটি চেপে ধরো কণ্ঠরোধ করে।

তবুও তুমি মানুষ, আমারই সহজাতভালো ও মন্দের নিত্য কষাঘাত।তাই ঘুরে ফিরে আমার ভাবনায়কল্যাণ কামনায়, ভালোবাসায়—আশা জাগায় সেই একই মানব সমাজ!

****

ভুল

Advertisement

কতদিন পর তোমায় দেখছি,যেন হারিয়ে যাওয়া অমূল্য ধনবহুদিন পরবহু খোঁজা-খুঁজির অবসরবহু হতাশাবহু দীর্ঘশ্বাস শেষে জীবনে এসেছোএক পশলা বৃষ্টির পরশে।

কুড়ি বছর আগে, যে সে দুটি হাততুমি বাড়িয়ে দিয়ে বলেছিলেচাইলে ধরতে পারেনবাড়িয়ে দিলাম বন্ধুত্ব। আমি ইতস্তত হাত দুটি ধরেফের ছেড়ে দিয়েছিলাম ভয়ে ও সজোরেআমার মনজুড়ে তখন অন্য কেউ!অন্য কেউ আমার শরীরজুড়ে। সে শপে দিয়েছে সব কিছুজড়িয়ে রেখেছিল ছিল তার অন্তরে।আমি ভাবলাম, এ তো ভয়ানক পাপ!এক মনে, এক শরীরেদ্বৈরথ ধারণ, কামনার অভিশাপ।

তুমি তখন সদ্য যুবতিকলেজের টিফিন খরচ বাঁচিয়ে বুঝিয়ে-সুঝিয়ে আমায়নিয়ে এসেছো বোটানিক্যাল গার্ডেনে। জনশূন্য বোটানিক্যাল গার্ডেনের পড়ন্ত দুপুরসবুজ গাছের পাতায় পাতায় হাওয়ার কম্পন তোমারই মতোন, অব্যক্ত প্রথম প্রেমিকার হৃৎস্পন্দন। আজও মনে পড়ে তোমারঅবারিত হাতবঞ্চিত চাহনিরক্তশূন্য ফ্যাকাসে মুখকিংকর্তব্যবিমূঢ় অভিব্যক্তি।

এসইউ/এমএস