তথ্যপ্রযুক্তি

বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখার নতুন উপায় আনলো ইউটিউব

বিশ্বের জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। ইউটিউবের জনপ্রিয়তা বেড়েছিল মূলত টেলিভিশনের একগাদা বিজ্ঞাপন দেখা থেকে রেহাই পেতেই। তবে এই প্ল্যাটফর্মেও সেই বিজ্ঞাপনের ছড়াছড়ি। একটি ভিডিওর শুরুতে মাঝে বিজ্ঞাপন দেখতে দেখতে বিরক্ত ব্যবহারকারী।

Advertisement

আগের থেকে বিজ্ঞাপন দেখানোর প্রবণতা অনেকটাই বেড়েছে এই প্ল্যাটফর্মে। এর মধ্যে কিছু অ্যাড আবার স্কিপ করাও যাচ্ছে না। তাই ভিডিও দেখার সময় বারবার বিরক্ত হতে হচ্ছে।

এই ঝামেলা থেকে মুক্তির উপায় এনেছে জনপ্রিয় প্ল্যাটফর্মটি। কোনো খরচ ছাড়াই অ্যাড ফ্রি ভিডিও দেখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক পদ্ধতি-

ডেস্কটপ বা ল্যাপটপে দেখতে চাইলে->> ক্রোম ব্রাউজারে গিয়ে ইউটিউব লিখে সার্চ করুন।>> এরপর নিজেদের পছন্দমতো যে কোনো ভিডিও চালু করতে হবে।>> এরপর উপরের সার্চ বারের ইউআরএলে ক্লিক করে ইউটিউবে ‘টি’-এর পর একটি ‘হাইফেন (-)’ দিয়ে দিতে হবে।>> এরপরই বিনা বিজ্ঞাপনে ডেস্কটপ বা ল্যাপটপে ভিডিও দেখতে পাবেন।

Advertisement

স্মার্টফোনে কাজটি করতে হলে->> স্মার্টফোন থেকে গুগল ক্রোম ব্রাউজারে যান।>> ডেক্সটপ মোড ওপেন করুন।>> এখানে ইউটিউব লিখে সার্চ দিন।>> এরপর নিজেদের পছন্দমতো ইউটিউবের যে কোনো একটি ভিডিও প্লে করুন।>> সার্চ বারের ইউআরএলে ক্লিক করে ইউটিউবের টি’-এর পর একটি ‘হাইফেন (-)’ বসিয়ে দিন।>> ব্যাস, এবার থেকে স্মার্টফোনে ইউটিউব ভিডিও দেখুন বিজ্ঞাপন ছাড়া।

কেএসকে/জিকেএস