ফিচার

সমর সেনের জন্ম ও সৈয়দ ওয়ালীউল্লাহর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১০ অক্টোবর ২০২২, সোমবার। ২৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

কবি ও সাংবাদিক সমর সেনের জন্ম১৯১৬ সালে কলকাতার বাগবাজারে জন্ম। আদি নিবাস অধুনা বাংলাদেশের ঢাকার সুয়াপুরে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন স্কটিশ চার্চ কলেজ থেকে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে প্রথম এবং ইংরেজি ভাষা ও সাহিত্যে এম.এ পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন। কর্মজীবন শুরু করেন অধ্যাপনা দিয়ে। এরপর বাকি জীবন যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গে। স্টেটসম্যান পত্রিকার সহ-সম্পাদক ছিলেন। হিন্দুস্থান স্ট্যান্ডার্ড পত্রিকা, ইংরেজি পত্রিকা ‘নাও’ এর সম্পাদকের দায়িত্ব পালন করেন। এছাড়াও দিল্লির অল ইন্ডিয়া রেডিওর সংবাদ বিভাগে কিছুদিন কাজ করেছেন।

সৈয়দ ওয়ালীউল্লাহর প্রয়াণআধুনিক বাংলা সাহিত্যের একজন কথাশিল্পী। ১৯২২ সালের ১৫ আগস্ট চট্টগ্রাম শহরের ষোলশহর এলাকায় জন্ম। কল্লোল যুগের ধারাবাহিকতায় তার আবির্ভাব হলেও তিনি ইউরোপীয় আধুনিকতায় পরিশ্রুত নতুন কথাসাহিত্য বলয়ের শিলান্যাস করেন। জগদীশ গুপ্ত, মানিক বন্দ্যোপাধ্যায় প্রমুখের উত্তরসূরি এই কথাসাহিত্যিক অগ্রজদের কাছ থেকে পাঠ গ্রহণ করলেও বিষয়, কাঠামো ও ভাষা-ভঙ্গিতে নতুন এক ঘরানার জন্ম দিয়েছেন। তার বিখ্যাত কিছু রচনা- লালসালু, চাঁদের অমাবস্যা, কাঁদো নদী কাঁদো, কদর্য এশীয়, ফাল্গুন। ১৯৭১ সালের ১০ অক্টোবর ফ্রান্সের প্যারিসে মারা যান।

Advertisement

ঘটনা১৯১৯- পানামা খাল খনন শেষে উন্মুক্ত ঘোষণা করা হয়।১৯৪২- কবি কাজী নজরুল ইসলাম মস্তিক ব্যাধিতে আক্রান্ত হন।১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় গিনি।১৯৮৬- সালভাদরে ভূমিকম্পে দুই সহস্রাধিক লোকের প্রাণহানি ঘটে।১৯৯২- ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ পালন শুরু হয়।

জন্ম১৭৩৩- কলকাতায় প্রথম দুর্গাপূজার সূচনাকারী রাজা নবকৃষ্ণ দেব।১৯০৬- ভারতীয় লেখক আর কে নারায়ণ।১৯১২- বাংলাদেশি লেখক ও রাজনীতিবিদ অনিল মুখার্জি।১৯৮৬- আর্জেন্টিনীয় ফুটবলার এজেকিয়েল গারাই।

মৃত্যু১৯৬৪- ভারতীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও অভিনেতা গুরু দত্ত।১৯৯৪- বাংলাদেশি চিত্রশিল্পী শেখ মোহাম্মদ সুলতান (এসএম সুলতান)।২০১১- ভারতীয় উপমহাদেশের গজল শিল্পী জগজিৎ সিং। ২০২১- জনপ্রিয় শিশুসাহিত্যিক, ছড়াকার, শিশু সংগঠক, নাট্যকার ও প্রবীণ সাংবাদিক রফিকুল হক দাদুভাই।

দিবসবিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস।স্তন ক্যান্সার সচেতনতা দিবস।আন্তর্জাতিক মৃত্যুদণ্ড বিরোধী দিবস।

Advertisement

কেএসকে/জিকেএস