ফিচার

স্পিকার শিরীন শারমিনের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার। ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর জন্ম

১৯৬৬ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৮৩ সালে ঢাকা বোর্ডে মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান ১৯৮৫ সালে এইচএসসি-তে দ্বিতীয় স্থান অর্জন করেন। ১৯৮৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ও ১৯৯০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলএম-এ ফার্স্ট ক্লাস ফার্স্ট হন। তিনি একজন কমনওয়েলথ স্কলার। ২০০০ সালে যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে আইনে পিএইচডি লাভ করেন। নবম জাতীয় সংসদের স্পিকারসহ বাংলাদেশের ইতিহাসে প্রথম নারী স্পিকার হিসেবে ৩০ এপ্রিল, ২০১৩ তারিখে নির্বাচিত হন। এর পূর্বে বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংসদ সদস্য নির্বাচিত হন এবং ২০১৯ সালের ৩ জানুয়ারি পুনরায় জাতীয় সংসদের স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।ঘটনা১৭০২- ফোর্ট উইলিয়াম দুর্গে প্রথম ব্রিটিশ পতাকা উত্তোলন।১৮৬০- ভারতীয় দণ্ডবিধি আইনে পরিণত হয়।১৯২৮- চিয়াং কাইশেক চীনের রাষ্ট্রপতি হন।১৯৭২- মেক্সিকোর সিয়াটলের কাছে ট্রেন লাইনচ্যুত হয়ে ২০৮ জন নিহত হন।১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ক্যামেরুন।১৯৯৫- বসনিয়ায় ৬০ দিনের যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়।

Advertisement

জন্ম১৮৯৩- বাঙালি জ্যোতির্পদার্থবিজ্ঞানী মেঘনাদ সাহা।১৯০৬- মার্কিন অভিনেত্রী ও চিত্রশিল্পী জ্যানেট গেনর।১৯০৮- বাংলাদেশি সাংবাদিক, শিশুসাহিত্যিক ও সমাজসেবক মোহাম্মদ মোদাব্বের।১৯৩৩- ভারতীয় বাঙালি কবি অলোকরঞ্জন দাশগুপ্ত।

মৃত্যু১৯৬২- আমেরিকান অভিনেতা, পরিচালক ও চিত্রনাট্যকার টড ব্রাউনিং।১৯৮১- নোবেল বিজয়ী মিশরীয় রাজনীতিবিদ ও তৃতীয় প্রেসিডেন্ট মুহাম্মদ আনোয়ার আল সাদাত।১৯৯২- অস্ট্রেলীয় ক্রিকেটার বিল ও’রিলি।২০১২- পেরুর কবি আন্তোনিও থিসনেরস।২০০০- মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনীতিবিদ, আইনজীবী ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী সালাহ্উদ্দিন ইউসুফ।২০২০- সর্বকালের সেরা গিটারিস্ট এডি ভ্যান হ্যালেন।

কেএসকে/এসইউ/এএসএম

Advertisement