দেশজুড়ে

রাজশাহীতে প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে রাজশাহীতে শেষ হয়েছে শারদীয় দুর্গোৎসব। বুধবার (৫ অক্টোবর) দুপুর থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে পদ্মা নদীতে প্রতিমা বিসর্জন শুরু হয়। নগরীর চারটি ঘাটে প্রতিমা বিসর্জন করা হয়।

Advertisement

প্রতিমা বিসর্জনের জন্য রাজশাহী নগরীর বোয়ালিয়া থানায় একটি, রাজপাড়া থানায় একটি, মতিহার থানায় একটি ও পবা থানায় একটি ঘাট প্রস্তুত করা হয়। এসব ঘাটে মাঝি নৌকা ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়। সব থেকে বেশি প্রতিমা বিসর্জন করা হয় মুন্নুজান ঘাটে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম জানান, মহানগরীর প্রতিটি ঘাটেই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। রয়েছে একাধিক সিসি ক্যামেরা। নদীতে গোয়েন্দা ও নৌ পুলিশের বিশেষ বহরসহ রয়েছে নিরাপত্তা ব্যবস্থা। আরএমপি সদর দপ্তরের কন্ট্রোলরুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিমা বিসর্জন উপলক্ষে মহানগরীর কুমারপাড়া, আলুপট্টি, সাহেববাজার জিরোপয়েন্ট এলাকার নিরাপত্তাও বাড়ানো হয়েছে।

এছাড়া নগরীর যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক বিভাগকেও কাজে লাগানো হয়েছে। কোনো রাস্তায় যাতে বাড়তি জট তৈরি না হয় সেজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

Advertisement

এ বছর রাজশাহীতে সাড়ে ৪০০ মণ্ডপে দুর্গাপূজা উদযাপন হয়েছে। এর মধ্যে মহানগরীতে ছিল ৭৬ মণ্ডপ আর ৯ উপজেলায় ৩৭৪ মণ্ডপে পূজা হয়।

আরএইচ/জিকেএস