লাইফস্টাইল

গরম ভাতের সঙ্গে খান ‘ছোলার ডালে মাংস’

ছোলার ডাল দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো ছোলার ডালে মাংসের পদ। গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদ। আবার রুটি বা পরোটার সঙ্গে খেতেও লাগে দারুন।

Advertisement

বেশিরভাগ মানুষই এই পদ ভালো করে রাঁধতে পারেন না। আসলে ছোলার ডাল সেদ্ধ হতে বেশি সময় লাগে অন্যদিকে মাংস দ্রুত সেদ্ধ হয়ে যায়।

তবে এই রেসিপি অনুসরণ করে আপনি পারফেক্টভাবে তৈরি করতে পারবেন এই ছোলার ডালে মাংসের পদটি। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

Advertisement

১. মুরগির মাংস ১ কাপ২. ছোলার ডাল ১ কাপ৩. পেঁয়াজ কুচি ১ কাপ৪. কাঁচা মরিচ ৪-৫টি৫. আদা বাটা ২ চা চামচ৬. রসুন বাটা ২ চা চামচ৭. ধনিয়া গুঁড়া ২ চা চামচ৮. জিরার গুঁড়া ২ চা চামচ৯. মরিচের গুঁড়া ২ চা চামচ১০. হলুদের গুঁড়া ২ চা চামচ১১. লবণ স্বাদমতো১২. সয়াবিন তেল এক কাপ১৩. আস্ত জিরা আধা চা চামচ১৪. তেজপাতা, দারুচিনি ও সাদা এলাচ সামান্য।

পদ্ধতি

প্রথমে ভালো করে ছোলার ডাল ধুয়ে নিন। এরপর দিয়ে দিন কিছুটা পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের ফালি, এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন বাটা, সঙ্গে পরিমাণ মতো ধনে, জিরা, হলুদ ও মরিচের গুঁড়া। সঙ্গে দিন লবণ ও তেল।

এবার পরিমাণমতো পানি মিশিয়ে চুলায় বসিয়ে দিন। প্রথমে চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনিট রান্না করুন। এরপর আঁচ কমিয়ে আরও ২০ মিনিট রাঁধুন। তারপর মুরগির মাংস ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন।

Advertisement

অন্যদিকে প্যানে তেল গরম করে বাকি পেঁয়াজ ভেজে একে একে সব মিসলা মিশিয়ে দিন। কম আঁচে রান্না করতে হবে। তারপর দিয়ে দিন মুরগির মাংস। ভালো করে নেড়ে পানি দিয়ে আঁচ কমিয়ে দিন।

এরপর মাংস সেদ্ধ হলে তাতে দিয়ে দিন ছোলার ডাল। এবার দুটোকে একসঙ্গে ভালো করে মিশিয়ে ৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে যাবে ছোলার ডাল দিয়ে মাংস রান্না। গরম ভাতের সঙ্গে এবার পরিবেশন করুন সুস্বাদু এই মাংসের পদ।

জেএমএস/জিকেএস