তথ্যপ্রযুক্তি

ফেসবুকের সার্চ হিস্ট্রি মোছার উপায়

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের ব্যবহারকারী আছে সব বয়সী। প্রতিনিয়ত তা বেড়েই চলেছে। সারাদিনে যখনই সময় পাচ্ছেন একবার ফেসবুকে ঢুঁ মারতে ভোলেন না। কিংবা অনেকের তো বেশিরভাগ সময়ই কাটে ফেসবুকে স্ক্রোল করে। ফেসবুকে শুধু চ্যাট কিংবা ছবি শেয়ার করা নয়, বিভিন্ন ধরনের নাটক সিনেমার কাট ক্লিপ দেখা যায় এখানে। এছাড়াও বিভিন্ন ফানি পোস্ট করেন অনেকে।

Advertisement

তবে চাইলে সারাদিন ফেসবুকে সারাদিন কী কী করেছেন, কী কী দেখেছেন তা মুছে ফেলতে পারেন। চলুন জেনে নেওয়া যাক কীভাবে ফেসবুকের হিস্ট্রি ডিলিট করবেন সেই উপায়-

স্মার্টফোন থেকে কাজটি করতে চাইলে-

>> প্রথমে স্মার্টফোনে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করুন। >> এবার ‘সার্চ’ অপশনেক্লিক করুন।>> এখান থেকে ‘এডিট’ অপশনে ক্লিক করুন। সেখানে রিসেন্ট সার্চ হিস্ট্রি পাবেন।>> এবার অ্যাকটিভিটি লগ সিলেক্ট করে ক্লিয়ার সার্চ অপশনে ক্লিক করুন। এখন যাবতীয় ফেসবুক হিস্ট্রি মুছে যাবে।

Advertisement

ডেক্সটপ থেকে ফেসবুকের সার্চ হিস্ট্রি মুছতে চাইলে->> ফেসবুকের অফিসিয়াল ওয়েবসাইট Facebook.com-এ যান।>> এবার উপরের ডান দিকের কোণে থাকা ড্রপ ডাউনে ক্লিক করুন।>> এরপর প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি অপশনে যান। >> এখানে পাবেন অ্যাকটিভিটি লগ। ক্লিক করে এগিয়ে যান।>> এবার সামনে আসবে ‘লগড অ্যাকশনস অ্যান্ড আদার অ্যাকটিভিটি’ অপশন। তাতে ক্লিক করুন।>> এখানে ব্যবহারকারী সার্চ হিস্ট্রি অপশন দেখতে পাবেন। এরপর সেখান থেকে ক্লিয়ার সার্চে ক্লিক করে সার্চ হিস্ট্রি ক্লিয়ার করা যাবে।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/জেআইএম

Advertisement