ফিচার

জেমসের জন্ম ও খালেক নওয়াজের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২ অক্টোবর ২০২২, রোববার। ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৭৯০- মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম আদমশুমারি শুরু হয়।১৮৬৮- কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়।১৯৩৪- জার্মানির স্বৈরশাসক রূপে এডলফ হিটলারের আত্মপ্রকাশ ঘটে।১৯৭৭- ঢাকা সেনানিবাস ও বিমান বন্দরে সেনা বিদ্রোহে বিমান বাহিনীর ১১ জন অফিসার নিহত হন।১৯৮৩- বাংলাদেশ গ্রামীণ ব্যাংকের আত্বপ্রকাশ ঘটে।১৯৯৫- বাংলাদেশ সরকার সাপটা অনুমোদন করে।

জন্ম১৮১৪- সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়।১৮৬৯- ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা মোহনদাস করমচাঁদ গান্ধী (মহাত্মা গান্ধী)।১৮৮৯- বাঙালি অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ী।১৯০০- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী লীলা নাগ।১৯৬২- টারজান খ্যাত হলিউড তারকা জো লারা।১৯৬৪- জেমস নামে পরিচিত বাংলাদেশি রক শিল্পী ফারুক মাহফুজ আনাম।জন্ম নওগাঁয় হলেও বেড়ে ওঠা চট্টগ্রামে। গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে ঘর ছাড়েন কিশোর বয়সে। এহসান এলাহী ফানটি ও কিছু বন্ধুদের নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ফিলিংস নামক একটি ব্যান্ড এবং ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও কণ্ঠদাতা হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে এহসান এলাহী ফানটিকে নিয়ে নগর বাউল নামে আরেকটি ব্যান্ড দল গঠন করেন। বাংলা ব্যান্ড সংগীতে কাজ করার কারণে পশ্চিম বঙ্গেও খুব জনপ্রিয় ছিলেন। প্লে-ব্যাক করেছেন পশ্চিম বাংলা থেকে শুরু করে বলিউডেও। জনপ্রিয় গানগুলোর মধ্যে আছে- এক নদী যমুনা, দুঃখিনী দুঃখ করোনা, পাগলা হাওয়া, মীরাবাঈ, বাবা, তারায় তারায়, লেইস ফিতা লেইস, আসবার কালে আসলাম একা, মাটির ঠিকানা।

Advertisement

মৃত্যু১৯০৬- ভারতীয় চিত্রশিল্পী রাজা রবি বর্মা।১৯১৭- বাঙালি কবি ও সাহিত্য সমালোচক অক্ষয়চন্দ্র সরকার।১৯৭১- ভাষাসৈনিক ও বাঙালি রাজনীতিবিদ খালেক নওয়াজ খান। ১৯২৬ সালের ২৬ মার্চ ময়মনসিংহের নান্দাইলের আচারগাঁও গ্রামে জন্ম। একই সঙ্গে বাংলাদেশের একজন ভাষা সৈনিক, রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। তিনি ১৯৫৪ সালে পূর্ব বাংলা আইনসভার সদস্য হিসেবে নির্বাচিত হন। ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০০৮ সালে তাকে মরণোত্তর একুশে পদক প্রদান করা হয়েছিল।১৯৮৫- মার্কিন অভিনেতা রক হাডসন।২০০৭- ইংরেজ লেখক ও সমালোচক ক্রিস্টোফার ডেররিক।

দিবসপথশিশু দিবসআন্তর্জাতিক অহিংস দিবসজাতীয় উৎপাদনশীলতা দিবস

কেএসকে/জেআইএম

Advertisement