জাগো জবস

কোম্পানি প্রোফাইল কেন বানাবেন?

নিয়াজ আহমেদ

Advertisement

উদ্যোক্তা হতে হলে আপনার অবশ্যই একটি পার্সোনাল প্রোফাইল এবং কোম্পানি প্রোফাইল থাকতে হবে। তাই আমি আজ কোম্পানি প্রোফাইল বানানোর নানা দিক নিয়ে আলোচনা করবো।

কোম্পানি প্রোফাইল কী?আপনার কোম্পানির পণ্য বা সেবাগুলো সম্পর্কে যে কোনো স্টেকহোল্ডারের কাছে স্বচ্ছ ধারণা দেবে, আপনার সঙ্গে তার কেন কাজ করা জরুরি, তার যৌক্তিক ব্যাখ্যা যে কন্টেন্ট দেবে; সেটাই হবে আপনার কোম্পানির প্রোফাইল। বিজনেস প্রোফাইলের এ কন্টেন্টগুলোকে আবার আপনার ওয়েবসাইটেও ব্যবহার করবেন।

কোম্পানি প্রোফাইল কী কী কাজে লাগে?১. কাস্টমারের কাছে প্রেজেন্টেশন দেওয়ার সময়২. প্রোডাক্ট আমদানি ও রপ্তানি করার সময়৩. ব্যাংক লোন এবং ইনভেস্টমেন্ট পেতে৪. সরকারি কাজ পেতে মন্ত্রণালয় কিংবা দূতাবাসগুলোয়৫. ইন্টারন্যাশনালি ফান্ডরেইজ করতে।

Advertisement

কোম্পানি প্রোফাইলে যা থাকবে১. অ্যাবাউট আসে কোম্পানি সম্পর্কে লিখবেন। চাইলে কোম্পানি ফরমেশনের কিছুটা ইতিহাস দিতে পারেন২. মিশনে আপনি কী পণ্য বা সেবা দিয়ে কী করছেন সেটি দিন৩. ভিশনে আপনার লং টার্ম লক্ষ্য কি সমস্যা সমাধান করা৪. কোর ভ্যালুসে আপনার কোম্পানি কোন কোন মূলনীতির ওপর দাঁড়িয়ে আছে৫. চেয়ারম্যান, সিইও, এমডি মেসেজে কোম্পানির টপ ম্যানেজমেন্টে যারা আছেন; তাদের প্রোফাইল এবং কোম্পানি নিয়ে তাদের পরিকল্পনাগুলো প্রকাশ পাবে৬. স্ট্রেন্থস অব দ্য কোম্পানিতে কোম্পানির ৫-৭টি স্ট্রেন্থ লিখবেন৭. হোয়াই শুড আই ওয়ার্ক উইথ ইউ? অংশটি খুবই জরুরি। আসলে আপনার সঙ্গে কাজ করতে চাই বলেই তো প্রোফাইল। কেননা আপনার সঙ্গে কাজ করলে ক্লায়েন্টের বেনিফিট কী?৮. হোয়াট আর দ্য প্রোডাক্টস অ্যান্ড সার্ভিসেস দ্যট ইউ অফার? (মেনশন এসকেইউএস, ইউএসপিএস, স্পেসিফিকেশন ইটিসি) যার যা পণ্য বা সেবা আছে, তা এখানে বিস্তারিত লিখবেন৯. টেস্টিমনিয়ালস কাস্টমারের মতামত লিখবেন এখানে১০. লিস্ট অব হ্যাপি ক্লায়েন্টসে তালিকা দিয়ে দিবেন।এ ছাড়া পণ্য বা সেবা ভেদে কিছুটা উৎপাদন প্রক্রিয়া, মেশিনের বিবরণ, ফলো চার্টগুলোও কোম্পানি প্রোফাইলে থাকতে পারে।

বিজনেস প্রোফাইল বানানোর সময় যে ৫টি বিষয়ে খুবই গুরুত্ব দেবেন, তা হলো:১. উপযুক্ত শব্দ নির্বাচন, সম্ভব হলে সচেতনভাবে সুন্দর শব্দ সিলেকশন করুন২. কোম্পানির ক্রেডিবিলিটি খুব বেশি হাইলাইট করা, যাতে সম্ভাব্য ক্রেতা আকৃষ্ট হন৩. যে ইনফরমেশন ক্রেতাকে আকর্ষণ করবে না, তা না রাখা৪. শর্ট এবং সিম্পল প্রোফাইল রাখা৫. গ্রামার এরর বা ভুল বানান না থাকা।

লেখক: সিইও, কর্পোরেট আস্ক।

এসইউ/এমএস

Advertisement