আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

রানি এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরুরানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। যুক্তরাজ্যের স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে দিনের প্রথম শোক যাত্রা শুরু হয়। ওয়েস্টমিনস্টার হল থেকে রানির কফিন ধীরে ধীরে রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হয়। গ্যারিসন সার্জেন্ট মেজর অ্যান্ড্রু স্ট্রোক শোকযাত্রা শুরু করেন। এদিন সকাল থেকেই উইন্ডসর ক্যাসেলের দিকে পায়ে হেঁটে ধীরে ধীরে আসতে শুরু করেছে জনতা। তাদের মধ্যে যেমন রয়েছেন রানির পরিবারের তরুণ সদস্যরা, তেমনি আছেন বয়স্ক সৈনিকরাও।

রানির শেষকৃত্যে বিশ্বনেতাদের কে আছেন কে নেই?প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের অনুষ্ঠান শুরু হয়েছে। এতে অংশ নিচ্ছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিভিন্ন সংস্থার প্রধান, রাজপরিবারের সদস্যসহ প্রায় দুই হাজার অতিথি।

দ. এশিয়ায় নিয়মিত হয়ে উঠবে পাকিস্তানের মতো বিধ্বংসী বন্যা: দ্য ইকোনমিস্টসম্প্রতি বন্যাকবলিত পাকিস্তানের দশা সচক্ষে দেখতে দেশটিতে গিয়েছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেখানকার পরিস্থিতি দেখে রীতিমতো বাকরুদ্ধ হয়ে যান তিনি। বলেছিলেন, এই দুর্দশা ‘ভাষায় প্রকাশ করার মতো নয়’। তারপরও সংখ্যা দিয়ে অন্তত বিপর্যয়ের ন্যূনতম মাত্রা বোঝানো যেতে পারে। পাকিস্তানে এবারের বন্যায় ১ হাজার ৪৪০০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, বাস্তুচ্যুত হয়েছেন ৩ কোটি ৩০ লাখের বেশি, ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৭ লাখ ঘরবাড়ি।

Advertisement

শক্তিশালী টাইফুনের আঘাত, লন্ডভন্ড জাপানের উপকূলশক্তিশালী টাইফুন নানমাদোলের তাণ্ডবে লন্ডভন্ড জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর কিউশুসহ উপকূলীয় বেশ কয়েকটি অঞ্চল। স্থানীয় সময় রোববার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাপানের উপকূলীয় অঞ্চলে আঘাত হানে টাইফুন নানমাদোল। প্রায় দেড়শ মাইল গতিবেগে আঘাত হানে ঝড়টি। এর প্রভাব পড়ে কিউশু, মিয়াজাকি, শুকোকুসহ আরও ৪টি অঞ্চলে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭ লাখ ঘরবাড়িসহ নানা স্থাপনা।

সৌদিতে স্বর্ণ ও তামার নতুন খনির সন্ধানমধ্যপ্রাচ্যের তেল ও খনিজ সম্পদ সমৃদ্ধ দেশ সৌদি আরবের পবিত্র মদিনা নগরীতে স্বর্ণের নতুন খনির সন্ধান মিলেছে। স্বর্ণের পাশাপাশি এ খনি তামা সমৃদ্ধও। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) দেশটির ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (এসজিএস) নতুন এ খনির সন্ধান পাওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিয়ানমারে সেনা হেলিকপ্টার থেকে স্কুলে গুলি, ১১ শিশু নিহত: রিপোর্টমিয়ানমারের সাগাইং অঞ্চলের একটি স্কুলে সেনাবাহিনীর গুলিতে অন্তত ১১ শিশু নিহত এবং তিন শিক্ষকসহ আরও ১৭ জন আহত হয়েছেন। গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) লেট ইয়েট কোন গ্রামের একটি স্কুলে এ হামলার পর সেনারা হতাহতদের দেহ জোরপূর্বক তুলে নিয়ে গেছে বলেও অভিযোগ উঠেছে। স্থানীয় সূত্রের বরাতে এ খবর জানিয়েছে মিয়ানমার-ভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি।

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে নিহতের সংখ্যা বেড়ে ৮১কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১ জনে। তাজিকিস্তান জানিয়েছে, তাদের ৩৫ নাগরিক নিহত হয়েছেন। দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সীমান্তে আরও ১৩৯ জন আহত হয়েছে বলেও জানিয়েছে তাজিক পররাষ্ট্র মন্ত্রণালয়। আর কিরগিজস্তান জানিয়েছে, তাদের ৪৬ নাগরিক নিহত হয়েছেন। কিরগিজদের পক্ষ থেকে জানানো হয়েছে, তাজিকিস্তানের কাছাকাছি অবস্থিত বেশ কিছু গ্রাম থেকে প্রায় ১ লাখ ৩৬ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

Advertisement

আর্মেনিয়া সফরে পেলোসি, সংঘর্ষের জন্য আজারবাইজানকে দোষারোপসীমান্ত নিয়ে আজারবাইজান-আর্মেনিয়ার সেনাদের সংঘর্ষের মাঝেই আর্মেনিয়া সফরে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তিনদিনের সফরে মার্কিন স্পিকার গেছেন দেশটিতে। শুধু তাই নয় এই সংঘর্ষের জন্য আজারবাইজানকে দায়ী করেছেন তিনি। রোববার (১৮ সেপ্টেম্বর) পেলোসি বলেছেন, আর্মেনিয়ার সীমান্তে আজারবাইজান অবৈধ ও অন্যায়ভাবে আক্রমণ চালাচ্ছে।

ফের তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি বাইডেনেরফের তাইওয়ানকে রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, চীন যদি তাইওয়ানে আক্রমণ চালায় তবে যুক্তরাষ্ট্র তাইওয়ানকে রক্ষা করবে। সম্প্রতি সিবিএসকে দেওয়া এক সাক্ষাতকারে এমন প্রতিশ্রুতি দেন বাইডেন। এই দ্বীপকে মার্কিন সৈন্যরা রক্ষা করবে কি না এমন প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘হ্যাঁ অবশ্যই করবে। যদি সত্যিই এমন নজিরবিহীন আক্রমণ চালানো হয় তবে মার্কিন সৈন্যরা তাইওয়ানের পাশে থাকবে।

বিদেশিদের ‘ছুঁতে’ মানা করলেন চীনা স্বাস্থ্য কর্মকর্তাচীনে প্রথম বারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হওয়ার পর বিদেশিদের সংস্পর্শে আসার ব্যাপারে সতর্ক করেছেন চীনের শীর্ষ এক স্বাস্থ্য কর্মকর্তা। দেশটির পশ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি তিনি বিদেশে ভ্রমণ করেন বলে জানা গেছে। উইবোতে করা এক পোস্টের মাধ্যমে জানা গেছে, চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর প্রধান মহামারি বিশেষজ্ঞ উ জুনিউ বিদেশিদের সঙ্গে সরাসরি সংস্পর্শে না যাওয়ার পরামর্শ দিয়েছেন।

কেএএ/এএসএম