তথ্যপ্রযুক্তি

টাটা হ্যারিয়ারের নতুন দুটি মডেল এলো বাজারে

বিশ্বের অন্যতম জনপ্রিয় চার চাকার গাড়ি নির্মাতা সংস্থা টাটা। ভারতীয় এই প্রতিষ্ঠান তাদের জনপ্রিয় গাড়ি টাটা হ্যারিয়ারের নতুন দুটি মডেল নিয়ে এলো এবার। আগেরটির জনপ্রিয়তার কারণেই আরও দুটি মডেল ‘টাটা হ্যারিয়ার এক্সএমএস’ ও ‘টাটা হ্যারিয়ার এক্সএমএএস’ নিয়ে এসেছে সংস্থাটি। নতুন হ্যারিয়ার এসইউভি দুটিতে দেওয়া হয়েছে প্যানোরমিক সানরুফ এবং হাই-এন্ড মডেলের অন্যান্য ফিচার।

Advertisement

নতুন হ্যারিয়ার মডেল দুটিতে তেমন কোনো পরিবর্তন করা হয়নি। আগের মতো একই ২.০ টার্বোচার্জড ডিজেল ইঞ্জিন থাকছে গাড়িগুলোতে। যা ১৭০ পার আওয়ার এবং ৩৫০ এনএম টর্ক পাওয়ার চার্ন আউট করতে পারে। অন্যদিকে এক্সএমএস মডেলে ৬-স্পিডের ম্যানুয়াল গিয়ারবক্স দেওয়া হয়েছে এবং এক্সএমএএস মডেলে থাকছে ৬-স্পিডের অটোমেটিক গিয়ারবক্স।

ভেরিয়েন্টগুলোতে অ্যাপল কার প্লে সংযোগ, অ্যান্ড্রয়েড অডিও, টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট, পার্কিং ক্যামেরা, ৪টি স্পিকারসহ সাউন্ড সিস্টেম দেওয়া হয়েছে। স্ট্যান্ডার্ড হিসেবে একটি প্যানোরামিক সানরুফ থাকছে। যা আগে শুধু এক্সটি+, এক্সটিএ+, এক্সজেড, এক্সজেডএ+, এক্সজেডএস এবং এক্সজেডএএস ভ্যারিয়েন্টের সঙ্গে পাওয়া যেত।

আরও থাকছে স্বয়ংক্রিয় হেডল্যাম্প, রেইন-সেন্সিং ওয়াইপার, বৈদ্যুতিক ভাবে ভাঁজযোগ্য বাইরের রিয়ারভিউ মিরর। ভারতে নতুন টাটা হ্যারিয়ার এক্সএমএস-এর দাম থাকছে ১৭ লাখ ২০ হাজার রুপি। যা বাংলাদেশি মুদ্রায় ২০ লাখ ২৯ হাজার টাকা।

Advertisement

টাটা হ্যারিয়ার এক্সএমএএস-এর দাম থাকছে ১৮ লাখ ৫০ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় যা পড়বে ২১ লাখ ৮৩ হাজার টাকা। দুটি মডেলের দামই মুম্বাইয়ের এক্স-শোরুম প্রাইস হিসেবে নির্ধারিত। বর্তমানে টাটার অফিসিয়াল ওয়েবসাইটে বুকিং দেওয়া যাবে গাড়িগুলো।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এসইউ/জেআইএম

Advertisement