জাগো জবস

সাহস মানে ভয়কে জয় করতে শেখা

মীর হাসিব মাহমুদ

Advertisement

সাহস মানে মনের সেই দৃঢ়তা, যা কোনো বড় কাজ করতে প্রবৃত্ত করে বা যার কারণে আমরা নির্ভয়ে কোনো বিপদ ইত্যাদির মোকাবিলা করি। লেখক রিচার্ড স্টেঙ্গেল আবার সাহস বলতে বুঝিয়েছেন, ‘সাহস মানে ভয়ের অনুপস্থিতি নয়। সাহস হলো ভয়কে জয় করতে শেখা।’

সাহসের বিভিন্ন ধরন বিদ্যমান। একেক জনের কাছে সাহস একেক ভাবে উপস্থাপিত হয়। এ ধরনের দুনিয়ায় সবচেয়ে মজার কল্পকাহিনির মধ্যে অন্যতম হচ্ছে ভূতের গল্প। গল্পগুলো মজা বা আনন্দ দেয়, কারণ আমরা ভয় পাই। দাদা-দাদি বা বাবা-মা কেউ যখন ভূতের গল্প বলেন; তখন আমরা ভেবে নিই ভূতের বড় বড় শিং থাকবে, দুটি দাঁত বের হয়ে থাকবে। এসব যখন কেউ ভয় পায় না, তখনই সে সাহসী। রাজকন্যা পথ চেয়ে আছে সেই বীরপুরুষের।

আরেকটু যখন বড় হই আমরা; তখন বাবা-মা শিক্ষাপ্রতিষ্ঠানে একা পাঠান আমাদের। এটাও এক ধরনের সাহস বলা যায়। বাবা-মা সাহসিকতার পরিচয় দেন। কখনো ভেবে দেখেছেন, পরীক্ষার সময় কেন মায়েরা সন্তানের পরীক্ষা হলের সামনে দাঁড়িয়ে থাকেন? ছেলে পড়াশোনা করে না জেনেও তিনি পরীক্ষার হলে সঙ্গে যান। কারণ তিনি ভাবেন, তিনিই একটা সাহস। যাতে আদরের সন্তান এই সাহস পেয়ে পরীক্ষায় দুটি নাম্বার বেশি পায়। মা বা বাবাই এখানে সাহস।

Advertisement

কলেজ বা ভার্সিটিতে বাস ভাড়া দিতে গিয়ে বাস কন্ডাক্টরের সঙ্গে ঝামেলা হয়নি, এমন শিক্ষার্থী খুব কম পাওয়া যাবে। একা থাকলে গলার জোর কম থাকে বা পাঁচ টাকা বেশি নিলেও কানে হেডফোন চেপে বসে থাকি জানালার পাশে। কিন্তু যদি বেস্ট ফ্রেন্ড বা কাছের কয়েকটা বন্ধু থাকে, সেদিন স্টুডেন্ট ভাড়া না নিয়ে পার পায় জনাব কন্ডাক্টর? এটাই বন্ধুদের সাহস।

একটু খেয়াল করে দেখেছেন, যখন কারো স্ত্রী সন্তানসম্ভবা হন; তখন বেশিরভাগ স্বামী কেন এমন ডাক্তার খোঁজেন? যে ডাক্তার অপারেশন থিয়েটারে স্বামীকে থাকতে দেন। সে অপারেশন থিয়েটারে গেলে কি অপারেশন ভালো হবে বা ডাক্তার কাটাকুটি কম করবেন? না, তা নয়। ওই যে স্বামী পাশে থেকে স্ত্রীর হাতটা শক্ত করে ধরে সাহস দিয়ে বলবেন, ‘আমি আছি, টেনশন করো না।’ এখানে স্বামী একটা সাহস।

সময় পেরিয়ে বয়সের চাপে যখন সোজা হয়ে দাঁড়াতেও কষ্ট হয়; তখন সাহস কি জানা আছে? বাবা-মা, বন্ধু-বান্ধব বা অন্য কেউ! নাহ। তখন আপনার সাহস আপনার ভালোবাসার মানুষ এবং আপনার মনোবল। তখন ভালোবাসার মানুষটির দিকে তাকিয়ে সাহস সঞ্চার করে একসঙ্গে বাঁচতে ইচ্ছে করবে, যতদিন বাঁচা যায়। আর মনোবলে সাহসী মানুষগুলোই যতদিনের সংজ্ঞাকে দীর্ঘায়িত করতে পারেন।

এক তর্জনীর সাহসে বাংলাদেশ স্বাধীন হয়েছিল। লাখ লাখ মানুষ যুদ্ধ করেছিলেন সেই তর্জনীর ওপর আস্থা এনে। সাহসের আসলে কোন সংজ্ঞা হয় না। একেক সময় একেক ভাবে সাহস সামনে চলে আসে। আমার কাছে সাহস মানে নিজের ওপর পর্যাপ্ত আস্থা।

Advertisement

লেখক: প্রধান নির্বাহী কর্মকর্তা, বেস্ট এইড লিমিটেড।

এসইউ/এএসএম