আন্তর্জাতিক

বিশ্বে আরও ১৪৬৬ মৃত্যু, শনাক্ত ৫ লাখের বেশি

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে এক হাজার ৪৬৬ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন পাঁচ লাখ ২০ হাজার ৯৬৯ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৫ লাখ ২২ হাজার ৮৯৬ জন এবং সংক্রমণ বেড়ে পৌঁছেছে ৬১ কোটি ৫৩ লাখ ২৪ হাজার ১১ জনে।

Advertisement

এসময়ে করোনায় আক্রান্তদের মধ্যে থেকে সেরে উঠেছেন ছয় লাখ ৪০ হাজার ৩৫৬ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৫৯ কোটি ৪৩ লাখ ৪৪ হাজার ১৮৭ জন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে আর দৈনিক সংক্রমণে জাপানকে টপকে শীর্ষে উঠে এসেছে দক্ষিণ কোরিয়া।

Advertisement

যুক্তরাষ্ট্রে এসময়ে ৩১৪ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছেন ৫৫ হাজার ৩৯৮ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৭৭ হাজার ৪৭৭ জনের এবং মোট সংক্রমিত হয়েছেন ৯ কোটি ৭৩ লাখ ৪০ হাজার ১৬ জন।

এসময়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৯৩ হাজার ৯০৪ জন। মারা গেছেন ৬০ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৩৮ জন এবং মারা গেছেন ২৭ হাজার ৫৯৩ জন।

জাপানে ২৪ ঘণ্টায় ৭৮ হাজার ৭০১ জন সংক্রমিত এবং মৃত্যু হয়েছে ১৯১ জনের। দেশটিতে এ পর্যন্ত মোট মারা গেছেন ৪২ হাজার ৯৮৫ জন এবং সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩ লাখ ৩৮৭ জন।

করোনাভাইরাসের সংক্রমণের বৈশ্বিক তালিকার তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৫৭৫ জন। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৫৪ হাজার ৬১১ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪৭ লাখ ৯৮ হাজার ১৩৬ জন।

Advertisement

শনাক্তের দিক থেকে চতুর্থ এবং মৃত্যুর সংখ্যার তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে আরও ১২২ জনের মৃত্যু হয়েছে এবং শনাক্ত হয়েছেন ১১ হাজার ৩০০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট মৃত্যু ৬ লাখ ৮৫ হাজার ১৭৯ জন এবং সংক্রমিত ৩ কোটি ৪৬ লাখ ২ হাজার ৬৬২ জন।

রাশিয়ায় একদিনে শনাক্ত ৫১ হাজার ৭৩৫ জন এবং মারা গেছেন ৯৮ জন। এসময়ে জার্মানিতে ২৩০ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৪৬ হাজার ৫১৪ জন। একদিনে ইতালিতে ৬৯ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন ১৮ হাজার ৮৪৯ জন।

একদিনে তাইওয়ানে ৩৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৪৯ হাজার ৭০৮ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ১০ হাজার ৩৬৬ জনের এবং সংক্রমিত হয়েছেন ৫৮ লাখ ৪ হাজার ৩৪৩ জন।

বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় মারা গেছেন একজন এবং শনাক্ত ১ হাজার ৮৭১ জন; ইরানে মৃত্যু ২২ জনের এবং শনাক্ত ৬৪৬ জন; ইন্দোনেশিয়ায় মৃত্যু ২১ এবং শনাক্ত ২ হাজার ৭৯৯ জন; পোলান্ডে ১৯ জনের মৃত্যু এবং শনাক্ত ৬ হাজার ১৩৪ জন; থাইল্যান্ডে মারা গেছেন ১৪ জন এবং শনাক্ত ১ হাজার ৩২১ জন; ফিলিপাইনে মারা গেছেন ৩৪ জন এবং শনাক্ত ১ হাজার ৭০৯ জন; হাঙ্গেরিতে ৪২ মৃত্যু এবং শনাক্ত ১১ হাজার ৫৯৬ জন; হংকংয়ে ১০ মৃত্যু এবং শনাক্ত ৭ হাজার ৫৭৯ জন; পর্তুগালে ১১ মৃত্যু এবং শনাক্ত ৩ হাজার ৮৫ জন; মেক্সিকোতে ৪৪ জনের মৃত্যু এবং শনাক্ত ২ হাজার ৮৮৬ জন।

এমকেআর/এএসএম