আন্তর্জাতিক

পঞ্জশিরে ৪০ বিদ্রোহী নিহত, দাবি তালেবানের

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পঞ্জশির প্রদেশে বিদ্রোহী বাহিনীর ৪০ সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান। এদের মধ্যে চারজন কমান্ডারও রয়েছে। খবর আল জাজিরার।

Advertisement

২০২১ সালের সেপ্টেম্বরে ওই প্রদেশে জয়ী হওয়ার দাবি করে তালেবান। তার কয়েক সপ্তাহ আগেই রাজধানী কাবুল দখলের মাধ্যমে পুরো দেশের নিয়ন্ত্রণ নেয় তারা।

এর আগে বিদ্রোহী গোষ্ঠীগুলো দাবি করেছিল যে, তারা ওই অঞ্চলে অভিযান চালাচ্ছে এবং তালেবানের সঙ্গে সংঘর্ষ চলছে। অপরদিকে বড় ধরনের লড়াইয়ের বিষয়টি অস্বীকার করেছিল তালেবান। তারা পুরো দেশ নিয়ন্ত্রণের দাবি করে আসছে।

এক টুইট বার্তায় তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, পঞ্জশির প্রদেশের রেখা, দারা এবং আসফার এলাকায় বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে অভিযানে চার কমান্ডারসহ ৪০ বিদ্রোহী নিহত হয়েছে। এছাড়া আরও শতাধিক বিদ্রোহীকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

তালেবানের বিরোধী গোষ্ঠী দ্য ন্যাশনাল রেসিসটেন্স ফ্রন্ট (এনআরএফ) ওই অঞ্চলে আগে বেশ সক্রিয় ছিল। কিন্তু এখন পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করছে তালেবান।

এদিকে এনআরএফ-এর বৈদেশিক সম্পর্ক বিষয়ক প্রধান আলি নাজারি বলেন, তালেবান নিহতের সংখ্যা বাড়িয়ে বলছে। তিনি বলেন, আমাদের বাহিনীর একটি ছোট দল তালেবানের হাতে বন্দী ও নিহত হয়েছে। আমাদের সদস্যরা শেষ বুলেট পর্যন্ত তুমুল লড়াই করেছে। গত বছরের আগস্টে তালেবান যখন আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তখন এনআরএফ শেষ লড়াই চালিয়ে গেছে।

গত বছরের সেপ্টেম্বরে পাঞ্জশির উপত্যকায় সাদা-কালো রঙে কালেমা-খচিত পতাকা উত্তোলনের ভিডিও প্রকাশ করে তালেবান। সে সময় তালেবানের পক্ষ থেকে জানানো হয় যে, আফগানিস্তানের বাকি অঞ্চলের মতো পঞ্জশির প্রদেশেও তারা বিজয়ী হয়েছে।

টিটিএন/জেআইএম

Advertisement