লাইফস্টাইল

মেঘলা দিনে পাতে রাখুন পাতলা খিচুড়ি

খিচুড়ি খেতে সবাই পছন্দ করেন। বিশেষ করে মেঘলা আবহাওয়া ও বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার ইচ্ছে হয় কমবেশি সবারই।

Advertisement

ভুনা খিচুড়ির পাশাপাশি অনেকে নরম খিচুড়ি খেতেও পছন্দ করেন। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন পাতলা খিচুড়ি-

উপকরণ

১. পোলাও বা বাসমতির চাল ২ কাপ২. মসুর ডাল আধা কাপ৩. মুগ ডাল ১ কাপ৪. তেল ২ টেবিল চামচ৫. ঘি ১ টেবিল চামচ৬. ফুলকপি ১ কাপ৭. লবণ স্বাদমতো৮. আদা-রসুন বাটা দেড় টেবিল চামচ৯. কাঁচা মরিচ ৫টি১০. গাজর আধা কাপ ১১. মটরশুঁটি আধা কাপ ১২. সরিষার তেল ১/৪ কাপ১৩. পেঁয়াজ কুচি ৩টি১৪. শুকনো মরিচ ৪টি১৫. তেজপাতা ৩টি১৬. এলাচ ৫-৬টি১৭. মরিচ গুঁড়া ১ চা চামচ১৮. হলুদ গুঁড়া ১ চা চামচ১৯. জিরার গুঁড়া ১ চা চামচ ২০. দারুচিনি ২ টুকরা২১. আস্ত জিরা ১ চা চামচ২২. গরম মসলার গুঁড়া আধা চা চামচ২৩. জিরার গুঁড়া আধা চা চামচ

Advertisement

পদ্ধতি

মুগ ডাল প্রথমে প্যানে মাঝারি আঁচে ভেজে নিন। ভাজা মুগ ডাল এবার মসুর ডাল ও চালের সঙ্গে মিশিয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

অন্যদিকে চুলায় মাঝারি আঁচে প্যানে তেল গরম করে সবজিগুলো ভেজে নিন। আরেকটি প্যান চুলায় দিয়ে সরিষার তেল গরম করুন। গরম হলে শুকনো মরিচ, জিরা, দারুচিনি, এলাচ ও তেজপাতা মিশিয়ে ১ মিনিট ভেজে নিন।

এবার পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে আদা-রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। তার মধ্যে কাঁচা মরিচের ফালি দিয়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে পানি মিশিয়ে তাতে দিয়ে দিন মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও জিরার গুঁড়া।

Advertisement

কষানো মসলায় পানি ঝরিয়ে রাখা চাল-ডাল দিয়ে কয়েক মিনিট ভাজুন। গরম পানি দিয়ে দিন পরিমাণমতো। স্বাদমতো লবণ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে দিন পাত্রটি। মিডিয়াম আঁচে ৫ মিনিট রাখুন।

তারপর ঢাকনা তুলে নেড়ে নিন খিচুড়ি। খিচুড়ি বেশি পাতলা করতে চাইলে আরও খানিকটা পানি দিতে পারেন। পানি ফুটে উঠলে কেটে রাখা সবজির টুকরাগুলো দিয়ে নেড়ে নিন।

চুলার আঁচ কমিয়ে ঢেকে দিন পাত্র। আধা ঘণ্টা পর আরেকবার নেড়ে মটরশুঁটি ও কাঁচামরিচের টুকরা দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন। এরপর গরম মসলার গুঁড়া ও ঘি ছড়িয়ে দিন খিচুড়ির উপরে। তারপর গরম গরম পরিবেশন করুন।

জেএমএস/জেআইএম