জাতীয়

বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফেরত নিতে ৬ বিশেষ ফ্লাইট

দেশে এসে করোনা মহামারির কারণে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি সেপ্টেম্বর ও অক্টোবরে এই শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নিতে আসবে ছয়টি চার্টার্ড ফ্লাইট। ঢাকায় চীনের দূতাবাস থেকে এ তথ্য জানা গেছে।

Advertisement

২০২০ সালের মার্চে বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দিলে বাংলাদেশে আসা শিক্ষার্থীরা আটকা পড়েন। এরপর সারাবিশ্বই করোনার সঙ্গে সংগ্রাম করছিল। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও আটকে পড়া বাংলাদেশিরা চীনে তাদের ক্যাম্পাসে ফিরে যেতে পারছিলেন না।

এ নিয়ে বিভিন্ন আলোচনা ও দেন-দরবারের মধ্যে গত আগস্টে বাংলাদেশ সফরে আসেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার বৈঠকে আটকে পড়া শিক্ষার্থীদের প্রসঙ্গটি আলোচনায় আসে। তখন ওয়াং ই শিগগির বাংলাদেশের শিক্ষার্থীদের চীনের ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন।

তার ওই ঘোষণার কয়েকদিন পর থেকেই বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা দিতে শুরু করে ঢাকায় চীনের দূতাবাস।

Advertisement

শিক্ষার্থীদের ফিরিয়ে নিতে বিশেষ ফ্লাইট আসছে জানিয়ে চীন দূতাবাসের মিনিস্টার কাউন্সিলর ও উপ-প্রধান হুয়ালং ইয়ান জানান, বাংলাদেশি শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নিতে সেপ্টেম্বর ও অক্টোবরে ছয়টি চার্টার্ড ফ্লাইট আসবে।

এইচএ/এমকেআর/জিকেএস