লাইফস্টাইল

আমড়ার টক-ঝাল-মিষ্টি আচার

বাজারে এখন আমড়া সহজলভ্য। টক-মিষ্টি এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা শরীরের জন্য অনেক উপকার। এই ফল কাঁচা-পাকা সব অবস্থাতেই খেতে সুস্বাদু।

Advertisement

অনেকে আমড় দিয়ে বিভিন্ন পদ তৈরি করেন। তার মধ্যে আচার-মোরব্বা অন্যতম। আমড়া দিয়ে বিভিন্ন ধরনের আচার তৈরি করা যায়, তার মধ্যে অন্যতম হলো টক-ঝাল-মিষ্টি আচার। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. আমড়া ১ কেজি২. সরিষার তেল দেড় কাপ৩. ভিনেগার আধা কাপ৪. আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ৫. তেজপাতা ১টি৬. সরিষা বাটা ২ টেবিল চামচ৭. আদা বাটা দেড় টেবিল চামচ৮. রসুন বাটা ১ টেবিল চামচ৯. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ১০. হলুদের গুঁড়া ১ চা চামচ১১. চিনি ২ কাপ১২. লবণ স্বাদমতো ও১৩. পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ।

Advertisement

পদ্ধতি

আমড়ার খোসা ছাড়িয়ে ধুয়ে নিন। এরপর সামান্য ভিনেগার দিয়ে কাঁচা মরিচ ও সরিষা বেটে নিতে হবে। এবার চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে নিন।

তেল গরম হলে তাতে আস্ত পাঁচফোড়ন ও তেজপাতা ফোঁড়ন দিয়ে বাটা মসলাগুলো ও হলুদের গুঁড়াসহ কষিয়ে নিয়েছি।

এরপর আমড়া দিয়ে আরও কয়েক মিনিট কষিয়ে ভিনেগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর মাঝারি আঁচে রান্না করেছি। আমড়া সেদ্ধ হয়ে গেলে চিনি মিশিয়ে দিন।

Advertisement

এই পর্যায়ে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। এতে আমড়ার ভেতরে চিনি ও সব মসলা ঠিকভাবে ঢুকবে। তেল ছেড়ে এলে নামিয়ে ভাজা মসলা মিশিয়ে নিন।

ঠান্ডা করে কাঁচের এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করতে হবে। মাঝে মধ্যে রোদে দিতে হবে এই আচার। তাহলে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন।

জেএমএস/জিকেএস