তথ্যপ্রযুক্তি

বাজারে মাহিন্দ্রার প্রথম ই-কার

গাড়ির জগতে প্রতিষ্ঠিত এক নাম মাহিন্দ্রা। বাজেটের মধ্যে ভালো একটি গাড়ি কেনার জন্য সবার পছন্দের তালিকায় শীর্ষেই থাকে ভারতের এই প্রতিষ্ঠানটি। এবার তারা প্রতিষ্ঠানের প্রথম ইলেকট্রিক গাড়ি নিয়ে হাজির হলো। এ সপ্তাহেই বাজারে এসেছে দীর্ঘ প্রতীক্ষিত মাহিন্দ্রার এক্সইউভি ৪০০ ই-কার।

Advertisement

ভারতে এতদিন টাটার ই-কার দাপিয়ে বেরিয়েছে। এবার টাটার ই-কারকে টেক্কা দিতেই বাজারে এলো মাহিন্দ্রার এক্সইউভি ৪০০ ই-কার। যদিও ২০২০ সালের অটো এক্সপো-তে গাড়িটির এক ঝলক দেখিয়েছিল মাহিন্দ্রা। তবে ফাইনাল প্রোডাকশনে ডিজাইন ল্যাঙ্গুয়েজ অনেকখানিই আপগ্রেড করা হয়েছে বলেই জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মাহিন্দ্রার বৈদ্যুতিক গাড়িটি এক্সইউভি ৩০০ সাব-কম্যাক্ট এসইউভির ইলেকট্রিক ভার্সন বলেই মনে করা হচ্ছে। তবে গাড়িটি লম্বায় আগেরটার চেয়ে ৪ মিটারের বেশি। ৪২০০ মিলিমিটার এই গাড়ির দৈর্ঘ্য। এছাড়াও গাড়ির চওড়া ১৮২১ মিলিমিটার এবং ২৬০০ মিলিমিটারের একটি হুইলবেস রয়েছে এক্সইউভি ৪০০ মডেলে। বুট স্পেসের আয়তন ৪১৮ লিটার।

টিজারে দেখা যাচ্ছে, গাড়িতে থাকছে সলিড গ্রিল এবং টুইন-পিকে পরিষ্কারভাবে লোগোটি দৃশ্যমান। ইভিটি প্রোজেক্টর হেডলাইট ইউনিট এবং এল-শেপের ডিআরএল পেতে চলেছে গাড়িটি। গাড়ির সামনের অংশে আগের তুলনায় অনেক বেশি ব্রোঞ্জের জিনিসপত্র থাকবে, তার সঙ্গেই থাকবে নতুন এসইউভি লোগো।

Advertisement

গাড়ির পিছনের অংশে টেইল-ল্যাম্পসের আশপাশে থাকছে নতুন ডিজাইন। এছাড়াও টেইলগেটের ক্ষেত্রে নতুন ডিজাইন লক্ষ্য করা যাবে।এমনকি পাশাপাশি টেস্টিংয়ের সময়েও গাড়িটির যেসব ইউনিটগুলো দেখা গিয়েছিল, সেগুলোতেও অন্যন্য ডিজাইন দেখা যাচ্ছে।

গাড়িতে রয়েছে একটি ৩৯.৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক এবং ৪৫৬ কিলোমিটারের রেঞ্জ। ঘণ্টায় শূন্য থেকে ১০০ কিলোমিটারের স্পিড তোলা যাবে মাত্র ৮.৩ সেকেন্ডে। সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ১৫০ কিলোমিটার। এই ব্যাটারি প্যাক তৈরি হয়েছে পুণেতে। এটি একটি আইপি৬৭ রেটিং প্রাপ্ত ব্যাটারি প্যাক। যা সব ধরনের পরিস্থিতিতে কাজ করতে সক্ষম।

ডিসি ফাস্ট চার্জার রয়েছে এই ইলেকট্রিক গাড়িতে। শূন্য থেকে ৮০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ৫০ মিনিট। ৭.২ কিলোওয়াট/ ৩২এ- এই আউটলেটের সাহায্যে চার্জ দিলে শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ৬ ঘণ্টা ৩০ মিনিট। অন্যদিকে ৩.৩ কিলোওয়াট/ ১৬এ ডোমেস্টিক সকেট দিয়ে চার্জ দিলে সময় লাগবে প্রায় ১৩ ঘণ্টা। প্রতিবার চার্জে ৪০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে বলে ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটি।

বড় সাইজের টাচস্ক্রিন, সানরুফ, ৬০-টিরও বেশি কানেক্টেড কার টেক ফিচার, ৬টি এয়ারব্যাগ, অল অ্যারাউন্ড ডিস ব্রেকস এবং আরও অনেক আধুনিক ফিচার রয়েছে এই গাড়িতে।

Advertisement

নতুন একটি ব্লু রঙের মডেল দেখা যাবে মহিন্দ্রা এক্সইউভি ৪০০ গাড়ির ক্ষেত্রে। এছাড়াও অ্যারিটেক ব্লু, এভারেস্ট হোয়াইট, গ্যালাক্সি গ্রে, নেপলি ব্ল্যাক এবং ইনফিনিটি ব্লু- এই পাঁচটি রঙে পাওয়া যাবে গাড়িটি। এর সঙ্গে থাকতে ডুয়াল টোন রুফ এবং সার্টিন কপার ফিনিশ।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস