তথ্যপ্রযুক্তি

পুরোনো দুই বাইকের আপডেট আনলো কাওয়াসাকি

জাপানি বাইক কোম্পানি হোন্ডা, সুজুকি ও ইয়ামাহার পরে কাওয়াসাকি এখন রয়েছে জনপ্রিয়তার শীর্ষে। এর নতুন নতুন ফিচার বাইকপ্রেমীদের তৃষ্ণা মিটিয়ে যাচ্ছে। বর্তমানে সংস্থার অন্যতম জনপ্রিয় দুই বাইক কাওয়াসাকি নিনজা ৬৫০ এবং জেড৬৫০। এবার এদেরই আপডেট আনলো সংস্থাটি।

Advertisement

বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে বাইক দুটিতে। কাওয়াসাকি নিনজা ৬৫০ এবং জেড৬৫০-এর সবচেয়ে বড় আপডেট হলো একটি দ্বি-স্তরের ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম (KTRC)। প্রথম স্তরটি যে কোনো রাস্তায় টায়ারের সুরক্ষা দেবে। দ্বিতীয় স্তরটি বৃষ্টিতে বা ভেজা রাস্তায় পিছলে যাওয়ার হাত থেকে রক্ষা করবে।

দুটি বাইকেই দেওয়া হয়েছে এলইডি হেডলাইট, টার্ন সিগন্যাল এবং টেল ল্যাম্প। পাশাপাশি একটি টিএফটি ইন্সট্রুমেন্ট কনসোলও দেওয়া হয়েছে। এছাড়াও আপডেট ভার্সনে স্মার্টফোনের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযোগ করতে পারবেন বাইক দুটিকে।

তবে বাইক দুটির সবচেয়ে বড় ভিজ্যুয়াল আপডেট হলো নতুন কালার স্কিম। কাওয়াসাকি নিনজা ৬৫০ আরও দুটি নতুন রঙে পাওয়া যাবে। একটি হচ্ছে মেটালিক ম্যাট গ্রাফেনস্টিল গ্রে এবং লাইম গ্রিন। যা দেখতে অনেকটা সম্প্রতি আপডেট হওয়া কাওয়াসাকির অন্য একটি বাইক নিনজা ৪০০-এর মতো।

Advertisement

কাওয়াসাকি নিনজা জেড৬৫০ তিনটি নতুন রঙে দেখা যাবে। মেটালিক স্পার্ক ব্ল্যাক, মেটালিক ফ্যান্টম সিলভার এবং মেটালিক ম্যাট গ্রাফেনস্টিল গ্রে। যা গ্রাহকদের আরও আকৃষ্ট করবে বলেই ধারণা করছে বাজার বিশ্লেষকরা।

তবে বাইক দুটিতে ৬৪৯সিসি লিকুইড-কুলড প্যারালাল-টুইন ইঞ্জিন রাখা হয়েছে। যার একটি ৬ স্পীড গিয়ারবক্সের সঙ্গে ৬৭বিএইচপি এবং আরেকটি ৬৪ এনএম টর্ক তৈরি করে। জাপানি মোটরসাইকেল প্রস্তুতকারক সংস্থাটি পুরোনো মডেলের সাসপেনশন এবং ব্রেকিং উপাদানগুলোও ধরে রেখেছে। যার মধ্যে আছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, পিছনে একটি মনোশক, সামনে ডুয়াল ডিস্ক এবং ডুয়াল-চ্যানেল, এবিএস সহ পিছনে একটি সিঙ্গেল ডিস্ক।

ভারতীয় বাজারে যদিও আগের মডেলগুলোই এখনো পাওয়া যাচ্ছে। তবে ইউরোপীয় বাজারে এই আপডেট আপাতত নিয়ে আসা হয়েছে। ভারতে আগের মডেলগুলোর বর্তমান মূল্য কাওয়াসাকি নিনজা ৬৫০- ৬ লাখ ৯৫ হাজার রুপি, বাংলাদেশি মুদ্রায় যা ৮ লাখ ২৭ হাজার টাকা। অন্যদিকে কাওয়াসাকি নিনজা জেড৬৫০ এর দাম ৬ লাখ ৪৩ রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৭ লাখ ৬৫ হাজার টাকা।

সূত্র: এক্সপ্রেস ড্রাইভস

Advertisement

কেএসকে/জিকেএস