অর্থনীতি

বাতিল হলো ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপো কার্যক্রম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপো (পুনঃক্রয় চুক্তি) চালু করেছিল বাংলাদেশ ব্যাংক। তবে বর্তমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় কার্যক্রমটি বাতিল ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

Advertisement

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এর কার্যক্রম বাতিল করে একটি নির্দেশনা দিয়েছে। যে নির্দেশনাটি দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এ ব্যবস্থায় সংবিধিবদ্ধ জমা হারের (এসএলআর) অতিরিক্ত ট্রেজারি বিল ও বন্ড বাংলাদেশ ব্যাংকে জামানত রেখে ৩৬০ দিনের জন্য তহবিল নিতে পারতো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। এর মাধ্যমে প্রথমবারের মতো দীর্ঘমেয়াদি তারল্য সুবিধা চালু হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ‘করোনাভাইরাস অতিমারির বিরূপ প্রভাব মোকাবিলায় সরকার ও বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপো সুবিধা চালু করা হয়। বর্তমানে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবং ৩৬০ দিন মেয়াদি বিশেষ রেপোর কোন চাহিদা পরিলক্ষিত না হওয়ায় নির্দেশনাটি বাতিল করা হলো, যা এখন থেকে কার্যকর হবে।’

Advertisement

বর্তমানে ব্যাংক ব্যবস্থায় ওভারনাইট বা একদিন, ৭ দিন, ১৪ দিন ও ২৮ দিন মেয়াদি রেপো রয়েছে। এসব রেপোর ক্ষেত্রে ট্রেজারি বিল ও বন্ড কেন্দ্রীয় ব্যাংকের কাছে বিক্রি করে টাকা ধার নিতে পারে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। কিন্তু বিশেষ ওই রেপোর (এখন থেকে বাতিল হওয়া) আওতায় ট্রেজারি বিল ও বন্ড বন্ধক রেখেই তহবিল নিতে পারতো। এরপর এই তহবিল প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ ব্যবসায়ীদের চলতি মূলধন হিসেবে বিতরণ করার ব্যবস্থা ছিল।

ইএআর/জেএস/জিকেএস