আন্তর্জাতিক

জয়ী হয়েই পরের নির্বাচনে নজর লিজের, জ্বালানি সংকট মোকাবিলার ঘোষণা

দলীয় সদস্যদের ভোটে জয়ী হয়ে সমর্থকদের পাশাপাশি প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার অনুসারীদের ধন্যবাদ জানিয়েছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী লিজ ট্রাস। বলেছেন, দলের সর্বোচ্চ নেতা নির্বাচিত হওয়া তার জন্য অত্যন্ত সম্মানজনক ঘটনা।

Advertisement

সোমবার (৫ সেপ্টেম্বর) ব্রিটিশ সময় বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়) ঘোষণা করা হয় যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম। এতে প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে বিপুল ব্যবধানে হারিয়েছেন তিনি।

সাধারণ ভোটারদের বদলে এবারের নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে বেছে নিয়েছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য। সবশেষ ১১ ব্রিটিশ প্রধানমন্ত্রীর (এডওয়ার্ড হিথের পর থেকে) মধ্যে সাধারণ নির্বাচনে জয়ী না হয়েই ডাউনিং স্ট্রিটে প্রবেশ করা ষষ্ঠ প্রধানমন্ত্রী হলেন লিজ ট্রাস।

ভোটের ফল ঘোষণার পর লিজ ট্রাস তার প্রথম ভাষণের শুরুতেই পরিবার, বন্ধু ও সমর্থকদের আন্তরিক ধন্যবাদ জানান। তাকে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলা ঋষি সুনাকের প্রতিও কৃতজ্ঞতা জানান লিজ। বলেন, এটি কনজারভেটিভ পার্টিতে প্রতিভার ব্যাপ্তি ও গভীরতা দেখিয়ে দিয়েছে।

Advertisement

I am honoured to be elected Leader of the Conservative Party.Thank you for putting your trust in me to lead and deliver for our great country.I will take bold action to get all of us through these tough times, grow our economy, and unleash the United Kingdom’s potential. pic.twitter.com/xCGGTJzjqb

— Liz Truss (@trussliz) September 5, 2022

এরপর বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনকে ধন্যবাদ জানান লিজ ট্রাস। জনসনের উদ্দেশে তিনি বলেন, আপনি ব্রেক্সিট করে দেখিয়েছেন। (নির্বাচনে) জেরেমি করবিনকে নাস্তানাবুদ করেছেন, (করোনারোধী) টিকাদান কর্মসূচি চালিয়েছেন। আপনি ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। কিয়েভ থেকে কার্লাইল, সবখানেই আপনি প্রশংসিত।

ভাষণে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনী প্রচারণার সময় আমি কনজারভেটিভ হিসেবে প্রচারণা চালিয়েছি। কনজারভেটিভ হিসেবেই শাসনকাজ পরিচালনা করবো। তিনি জানান, যুক্তরাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করা এবং কর কমানোর জন্য তার একটি ‘বলিষ্ঠ পরিকল্পনা’ রয়েছে।

দু’বছর পর পরবর্তী নির্বাচন হবে আশাবাদ ব্যক্ত করে লিজ বলেন, বন্ধুরা, আগামী দুই বছরে আমরা কী করবো তা দেখাতে হবে। আমি কর কমানো ও আমাদের অর্থনীতির প্রবৃদ্ধির জন্য একটি সাহসী পরিকল্পনা দেবো। আমি জ্বালানি সংকট মোকাবিলা করবো, জনগণের জ্বালানি বিল নিয়ে কাজ করবো, জ্বালানি সরবরাহে আমাদের দীর্ঘমেয়াদী সমস্যাগুলোও মোকাবেলা করবো। এবং আমি জাতীয় স্বাস্থ্য পরিষেবা নিয়ে কাজ করবো।

Advertisement

তিনি বলেন, আমরা সবাই দেশের জন্য কাজ করবো। আর ২০২৪ সালের নির্বাচনে কনজারভেটিভ পার্টির জন্য বিশাল বিজয় ছিনিয়ে আনবো। ধন্যবাদ।

সূত্র: দ্য গার্ডিয়ান

কেএএ/এমএস