সাহিত্য

বাংলাদেশ লেখক ডিরেকটরি: শিল্প-সাহিত্যের জানালা

শিল্প-সাহিত্যের জন্য দরকারি একটি বই হচ্ছে ‘বাংলাদেশ লেখক ডিরেকটরি’। এটি বাংলাদেশের লেখক ও লেখা-সম্পর্কিত একটি বিশাল তথ্যভান্ডার। ‘বাবুই প্রকাশনী’ থেকে প্রকাশিত ডিরেকটরিটি সম্পাদনা করেছেন লেখক ও প্রকাশক কাদের বাবু। এর প্রথম প্রকাশ ২০১৯ সালে। এরপর পরিমার্জন ও পরিবর্ধন করে ২০২২ সালের জুলাই মাসে প্রকাশ করা হয় দ্বিতীয় সংস্করণ। সাতাশ ফরমার বইটির মুদ্রিত মূল্য ৬০০ টাকা।

Advertisement

দেশের বিভিন্ন ধরনের লেখকের বাইরে বিশেষ অধ্যায়গুলো হচ্ছে—প্রবাসী লেখক, চিত্রশিল্পী, কার্টুনিস্ট, সাহিত্যপত্রিকা ও ম্যাগ, অনলাইন সাহিত্যপত্রিকা, শিশুকিশোর পত্রিকা, ছড়ার লিটলম্যাগ, সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকা, রাজধানী এবং বিভিন্ন জেলা থেকে প্রকাশিত দৈনিক পত্রিকার তথ্য।

অধ্যায়গুলো বইয়ের সবচেয়ে সবল দিক বলে মনে করি। এখানে পত্রিকার ই-মেইল, সম্পাদকের নাম ও ঠিকানা রয়েছে। ডিজিটাল যুগে বিশেষ করে ই-মেইল ঠিকানা খুব কাজে লাগে। কিছু পাতার নিচে সাহিত্যের বিভিন্ন পুরস্কারের তথ্য দেওয়া হয়েছে। পাতার নিচে বই-লেখকের প্রচার ও অন্যান্য তথ্য সন্নিবেশিত হয়েছে।

বর্ণ-অনুযায়ী ছাপা হয়েছে পাঁচ হাজারের বেশি কবি-সাহিত্যিকের সংক্ষিপ্ত তথ্য। রয়েছে যোগাযোগের ই-মেইল ও সেলফোন নম্বর। বইটি হাতের কাছে থাকলে পারস্পারিক যোগাযোগ বাড়বে বলে আমার বিশ্বাস। বিভিন্ন পত্রিকার সাহিত্য সম্পাদকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

Advertisement

এতে জাতীয় দৈনিকের পাশাপাশি আঞ্চলিক পত্রিকার সঙ্গে যোগাযোগের ই-মেইল বা ফোন নম্বর রয়েছে। কোনো চিত্রশিল্পীর সেলফোন নম্বর দরকার হলেও পেয়ে যাবেন এ বইতে। প্রবাসী লেখকদেরও পাবেন সহজেই। সাহিত্যপত্রিকার সম্পাদকের ফোন বা মেইল দরকার হলেও পাশে দাঁড়াবে বইয়ের ‘সাহিত্যপত্রিকা’ বিভাগ।

‘অনলাইন সাহিত্য’ বিভাগে পাবেন নন্দিত সব ই-ম্যাগের পাশাপাশি শিশুকিশোর ত্রৈমাসিক সাময়িকীর বিভিন্ন তথ্য। পাবেন শিশুকিশোর পত্রিকার সম্পাদকের নাম, ফোন বা ই-মেইল ঠিকানা। প্রতি পাতার নিচে বা শেষের পাতায় বিভিন্ন বইয়ের বিজ্ঞাপনে যে কোনো লেখক সম্পর্কে জানতে পারবেন।

বইটি দেখে প্রথমে রসকষহীন মনে হতে পারে। কিন্তু ভেতরে ঢুকলেই অন্যরকম ও কষ্টার্জিত এক উদ্যোগ বলে বিশ্বাস হবে। লেখকের সঙ্গে যোগাযোগ করে বা স্বপ্রণোদিত তথ্য দিয়ে বইটি সাজানো হয়েছে বলে ভুল-ত্রুটির সংখ্যা কম আছে বলে মনে হয়েছে।

সম্পাদক কাদের বাবু অভিজ্ঞতা মিশেলে জমজমাট এক তথ্যভান্ডার তৈরি করেছেন। লেখক-পত্রিকা-লেখা নিয়ে এত বড় কাজ আমি আগে দেখিনি! বইটি সংগ্রহ করলে পাঠক বা লেখক উপকৃত হবেন। সব লেখকের কাছে বইটির একটি করে কপি থাকা প্রয়োজন বলে আমি মনে করি।

Advertisement

এসইউ/এমএস