তথ্যপ্রযুক্তি

প্রথম জেনারেশনের আইফোন বিক্রি হলো ৩৩ লাখ টাকায়

বিশ্বের অন্যতম স্মার্টফোন নির্মাতা সংস্থা অ্যাপলের আইফোন মানেই বাড়তি উন্মাদনা। নতুন সিরিজ লঞ্চ হওয়া নিয়ে মানুষ যেমন আগ্রহী তেমনি পরবর্তী সিরিজে কী কী থাকছে তা নিয়েও আছে বাড়তি আগ্রহ। ২০০৭ সালের ৯ জানুয়ারি স্টিভ জোবসের হাত থেকে লঞ্চ হয়েছিল প্রথম আইফোন। বর্তমানে আইফোন ৪জি হলেও সেটি ছিল ২জি।

Advertisement

এই ফোন লঞ্চের পরেই বদলে গিয়েছিল স্মার্টফোনের সংজ্ঞা। এক সময় মানুষ লাইন দিয়ে এই ফোন কিনেছিলেন। প্রথম আইফোন লঞ্চের পার হয়েছে ১৫ বছর। সম্প্রতি নিলামে উঠেছিল আইফোনের প্রথম মডেল। মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত এই নিলামে ৩৫ হাজার ডলারে (বাংলাদেশি মুদ্রায় ৩৩ লাখ ৫৪ হাজার টাকা) বিক্রি হয়েছে সেটি।

কোম্পানির সিল করা বাক্সের মধ্যেই ১৫ বছর ধরে ছিল এই ডিভাইসটি। ২০০৭ সালে স্টিভ জবস নিজ হাতে সান ফ্রান্সিসকোর ম্যাকওয়ার্ল্ড কনভেনশনে অ্যাপলের প্রথম টুজি আইফোন উন্মোচন করেন। এত বছর পর ফোনটি নিলামে তুলেন এক গ্রাহক।

এই আইফোনটি ছিল অ্যাপলের তৈরি প্রথম আইফোন। এটি ছিল মাত্র ২.৪ গিগাহার্জ ওয়াইফাই সাপোর্টেড। ফোনটিতে থাকা ২ মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে শুধু ছবি তোলাই যেত। ভিডিও রেকর্ডিংয়ের সুযোগ ছিল না। আইফোন২ কিংবা ৩-এ ও এই সুবিধা ছিল না। আইফোন চারে প্রথমবারের মতো সেলফি ক্যামেরা যুক্ত হয়। সে সময় অন্যান্য সব ফোনে রিমুভেবল ব্যাটারি ব্যবহার হলেও আইফোনের ব্যাটারি খোলার কোনো সুযোগ ছিল না। আজও তা অব্যাহত রয়েছে।

Advertisement

সে সময় ব্লুটুথ হেডফোন তৈরি করেছিল অ্যাপল। আইফোনের সঙ্গে কানেক্ট করে হেডফোনের মাধ্যমে ভয়েস কলসহ গানও শোনা যেত। তখনকার ফোনে মেমোরি কার্ড ব্যবহারের স্লট থাকলেও আইফোনে সে সুযোগ ছিল না। এখন পর্যন্ত কোনো মডেলের আইফোনেই স্টোরেজ বাড়ানোর সুযোগ দেওয়া হয়নি।

প্রথম আইফোন রিলিজের সময় অ্যাপ স্টোরও ছিল না। কেনার সময় যে সব অ্যাপ ইনস্টল ছিল, শুধু তাই ব্যবহার করতে হতো। তবে এত পুরোনো দিনের হলেও প্রথম আইফোন দুটি ভ্যারিয়েন্ট মার্কেটে এসেছিল, ৪ জিবি এবং ৮ জিবি স্টোরেজ সুবিধা ছিল। প্রথম ভ্যারিয়েন্টটির দাম ছিল ৪৯৯ মার্কিন ডলার, দ্বিতীয়টির ৫৯৯ মার্কিন ডলার।

তবে শুধু আইফোনই নয়, প্রথম জেনারেশনের একটি আইপডও বিক্রি হয়েছে নিলামে। সেটি বিক্রি হয়েছে ২৫ হাজার মার্কিন ডলারে (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৪ লাখ টাকা)।

এদিকে সেপ্টেম্বরেই আসতে চলেছে আইফোন ১৪ সিরিজের একাধিক ফোন। আগামী ৭ সেপ্টেম্বর কোম্পানির সদর দফতরে এই উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে কুপার্টিনোর সংস্থাটি।

Advertisement

সূত্র:টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস