ফিচার

আবু জাফর শামসুদ্দীন ও আইভি রহমানের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৪ আগস্ট ২০২২, বুধবার। ৯ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৬৯০- ইংরেজ ব্যবসায়ী জব চার্নক সদলে সুতানুটিতে ইংল্যান্ডের জাতীয় পতাকা ওড়ান। দিনটিকে কলকাতা নগরীর পত্তন দিবস হিসেবে ধরা হয়।১৯২৯- বায়তুল মোকাদ্দাসে নুদবা প্রাচীর আন্দোলন শুরু হয় ।১৯৪৯- উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা (ন্যাটো) গঠিত হয়।১৯৬৬- ভারতীয় সাঁতারু মিহির সেন জিব্রাল্টার প্রণালী অতিক্রম করেন।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় পানামা ও উরুগুয়ে।১৯৯১- পূর্ব ইউরোপের দেশ ইউক্রেন সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে স্বাধীনতা লাভ করে।

জন্ম১৮৯৩- বাংলা সংগীতের আদি ও প্রবাদ পুরুষ, কিংবদন্তী কণ্ঠশিল্পী কৃষ্ণচন্দ্র দে। ১৮৯৮- নোবেলবিজয়ী বেলজিয়ান-আমেরিকান চিকিৎসক ও কোষ জীববিজ্ঞানী অ্যালবার্ট ক্লুঁদে।১৯০৮- ভারতের স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী শিবরাম রাজগুরু। ১৯১১- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী বিপ্লবী ও অগ্নিকন্যা বীণা দাস।১৯২৯- ফিলিস্তিনী নেতা ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ইয়াসির আরাফাত।

Advertisement

মৃত্যু১৮৯৪- প্রথম বাঙালি স্থপতি নীলমণি মিত্র।১৯২৭- মিশরের জাতীয় নেতা সাদ জগলুল পাশা।১৯৮৮- বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক আবু জাফর শামসুদ্দীন। ১৯১১ সালের ১২ মার্চ গাজীপুর জেলার দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু হয় গ্রামের প্রভাত পণ্ডিতের পাঠশালায়। ঢাকা ইন্টারমিডিয়েট কলেজে পড়াশোনা করার সময় তিনি কলকাতায় চলে যান এবং সাংবাদিকতায় যোগ দেন। কর্মজীবনের শুরুতে তিনি দৈনিক সুলতানের সহ-সম্পাদক হিসেবে কাজ করেন। ১৯৪২ সালে দৈনিক আজাদে যোগ দেন। ১৯৫০-১৯৫১ সালে সাপ্তাহিক ইত্তেফাকের সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। পাশাপাশি উপন্যাস, ছোটগল্প ও মননশীল প্রবন্ধ লিখে তিনি খ্যাতি অর্জন করেন। তিনি একুশে পদক লাভ করেছেন ১৯৮৩ সালে। ১৯৬৮ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। তার রচিত ‘পদ্মা মেঘনা যমুনা’ বাংলা সাহিত্যের একটি অনন্য গ্রন্থ। এছাড়াও তার রচিত বেশ কিছু গ্রন্থ ইংরেজি, হিন্দি, উর্দু, মারাঠি, জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশ হয়েছে।

২০০৪- বাংলাদেশি রাজনীতিবিদ ও সমাজকর্মী আইভি রহমান। ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব থানার চন্ডিবের গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। পুরো নাম জেবুন্নাহার আইভি। তার বাবা জালাল উদ্দিন আহমেদ ঢাকা কলেজের অধ্যক্ষ ছিলেন। প্রাথমিক শিক্ষা জীবন ভৈরব থানার অন্তর্গত একটি বিদ্যালয়ে সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় বি.এ (অনার্স) ডিগ্রি লাভ করেন। প্রয়াত রাষ্ট্রপতি ও বিশিষ্ট রাজনীতিবিদ জিল্লুর রহমানের সঙ্গে ১৯৫৮ সালের ২৭ জুন তারিখে নবম শ্রেণিতে পড়ার সময় বিয়ে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় শেখ মুজিবুর রহমানের নীতি ও আদর্শে উদ্বুদ্ধ হয়ে গণতন্ত্রের সংগ্রামে আত্মনিয়োগ করেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে ভারতে অস্ত্র চালনা এবং প্রাথমিক চিকিৎসা সহায়তা প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া তিনি জয়বাংলা রেডিওতে নিয়মিত কথিকা পাঠ করতেন। ১৯৬৯ সালে মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় এক ভয়াবহ গ্রেনেড হামলায় গুরুতর আহত হন। এর তিনদিন পর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।২০১৪- ইংরেজ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও প্রযোজক রিচার্ড অ্যাটনবারা।

দিবসজাতীয় নারী নির্যাতন প্রতিরোধ দিবস।

কেএসকে/জেআইএম

Advertisement