ধর্ম

জান্নাত-জাহান্নাম যখন মানুষের জন্য সুপারিশ করবে

আল্লাহ তাআলা সমস্ত মাখলুকাত সৃষ্টি করেছেন। জান্নাত, জাহান্নাম, দুনিয়া, আখেরাত কোনোটিই এর বাইরে নয়। এসবই মানুষের কল্যাণে সৃষ্টি। তাই মানুষের ভালো ও মন্দ আমলের উপরই নির্ভর করবে পরকালে কে কোথায় অবস্থান করবে। ছোট দুটি আমলে জান্নাত ও জাহান্নাম মানুষের মুক্তির জন্য আল্লাহর কাছে সুপারিশ করবে। সে আমল দুটি কী?

Advertisement

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বলেন, যদি কোনো ব্যক্তি তিনবার বেহেশত (চেয়ে দোয়া করে) তালাশ করে, তাহলে বেহেশত আল্লাহর দরবারে আবেদন করে যে, হে আল্লাহ! তাকে বেহেশত দান করুন। আর যদি কোনো ব্যক্তি তিনবার দোযখ হইতে রেহাই চায়, তাহলে দোযখ আল্লাহর দরবারে আবেদন করে যে, হে আল্লাহ! তাকে দোযখ হতে মুক্তি দান করুন। (তিরমিজি)

জান্নাত চাওয়ার দোয়াاَللَّهُمَّ اَدْخِلْنَا الْجَنَّةَ - اَللَّهُمَّ اَدْخِلْنَا الْجَنَّةَ - اَللَّهُمَّ اَدْخِلْنَا الْجَنَّةَউচ্চারণ : আল্লাহুম্মা আদখিলনাল জান্নাহ, আল্লাহুম্মা আদখিলনাল জান্নাহ, আল্লাহুম্মা আদখিলনাল জান্নাহ।'অর্থ : হে আল্লাহ! আমাদিগকে বেহেশত দান করুন। (৩ বার)

জাহান্নাম থেকে মুক্তির দোয়াاَللّهُمَّ اَجْرِنَا مِنَ النَّارِ - اَللّهُمَّ اَجْرِنَا مِنَ النَّارِ - اَللّهُمَّ اَجْرِنَا مِنَ النَّارِউচ্চারণ : আল্লাহুম্মা আযরিনা মিনান নার, আল্লাহুম্মা আযরিনা মিনান নার, আল্লাহুম্মা আযরিনা মিনান নার।'অর্থ : হে আল্লাহ! আমাদিগকে দোযখ হতে মুক্তি দান করুন। (৩ বার)

Advertisement

মুমিন মুসলমানের উচিত প্রত্যেক নামাজের শেষে আমল দুটি করার চেষ্টা করা। আমল করার মাধ্যমে জান্নাত এবং জাহান্নামের সুপারিশ পাওয়ার চেষ্টা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আমল দুটি করার মাধ্যমে জান্নাত ও জাহান্নামের সুপারিশ পাওয়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

Advertisement