আন্তর্জাতিক

দুই বছর পর ক্লাসে ফিরলো ফিলিপাইনের শিক্ষার্থীরা

ফিলিপাইনজুড়ে কয়েক মিলিয়ন শিক্ষার্থী সোমবার থেকে ক্লাসে ফিরলো। করোনা মহামারির কারণে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দিন স্কুল বন্ধ ছিল দেশটিতে। সোমবার (২২ আগস্ট) থেকে খুলে দেওয়া হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

Advertisement

দুই বছরের বেশি সময় পর দেশটির অর্ধেকের বেশি স্কুলে ক্লাস শুরু হলো শিক্ষার্থীদের স্বশরীরে উপস্থিতিতে। এতদিন অনলাইনের মাধ্যমে চলছিল পড়াশোনা। যেসব দেশে সর্বশেষ মুখোমুখি ক্লাস চালু হয়েছে ফিলিপাইন তাদের মধ্যে একটি।

তবে শিক্ষাবিদরা বলছেন, দীর্ঘদিন সরাসরি ক্লাস না হওয়ায় শিক্ষার সংকটকে আরও বাড়িয়ে তুলেছে করোনা।

দেশটির ২৪ হাজারের মতো অথবা তার অর্ধেক সরকারি স্কুলে সপ্তাহে পাঁচদিন শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত থাকবে।  শিক্ষা কর্মকর্তারা বলছেন, বাকীরা অনলাইনে ক্লাস চালাবে। কমপক্ষে নভেম্বর পর্যন্ত এটি চলবে। সে সময় ২ কোটি ৭০ লাখ নিবন্ধিত শিক্ষার্থী পূর্ণ-সময়ে ক্লাসরুমে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

দেশটির শিক্ষাবিভাগ বলছে, কিছু স্কুলকে ক্লাসরুমের ঘাটতির কারণে এবং অতিরিক্ত ভিড় এড়াতে শিফটে ক্লাস বিভক্ত করতে হবে। কেননা স্কুলগুলো নতুন ভাইরাসের হটস্পটে পরিণত হতে পারে এমন আশঙ্কা রয়েছে।

এদিকে, দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পেরে খুশি শিক্ষার্থীরা।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশটিও করোনা মহামারির বিপর্যয়ের মধ্যে পড়ে। করোনায় সেখানে ৩০ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা যান ৫০ হাজার।

সূত্র: বিবিসি

Advertisement

এসএনআর/জিকেএস