লাইফস্টাইল

প্রস্রাবে জ্বালা-যন্ত্রণা হলে দ্রুত পান করুন ৩ পানীয়

প্রায়ই প্রস্রাবের জ্বালা-যন্ত্রণায় ভোগেন কমবেশি সবাই। বিশেষ করে নারীদের মধ্যে এই সমস্যা বেশি। দীর্ঘক্ষণ পানি পান করা না হলে কিংবা প্রস্রাব আটকে রাখলে মূত্রনালির সংক্রমণ বাড়ে। প্রস্রাবে জ্বালা-যন্ত্রণা হওয়ার মূল কারণ হলো মূত্রনালির সংক্রমণ বা ইউটিই (ইউরেনারি ট্র্যাক্ট ইনফেকশন)।

Advertisement

এই সমস্যা সমাধানের ক্ষেত্রে পানি পান করার বিকল্প নেই। এর পাশাপাশি ক্র্যানবেরি বা ব্লুবেরি জুস পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এমন জুসে প্রোঅ্যান্থোসায়ানিডিন থাকে, যা ব্যাকটেরিয়াকে মূত্রাশয়ের আস্তরণে আটকে যেতে বাঁধা দেয়।

অন্যান্য আরও জুস যেমন- রাস্পবেরি, স্ট্রবেরি, ব্লুবেরি জুসের পাশাপাশি সেলারি ও শসার রসও ইউটিআই-এর চিকিৎসায় দারুন কার্যকরী। এমনকি লেবু-পানিও প্রস্রাবে জ্বালা-যন্ত্রণা সারাতে কাজ করে। জেনে নিন তেমনই ৩ পানীয় সম্পর্কে, যা ইউটিআইয়ের ঘরোয়া চিকিৎসা হিসেবে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত।

লেবু পানি

Advertisement

এক গ্লাস গরম পানিতে লেবুর রস মিশিয়ে দিন শুরু করুন। লেবুর রস রক্ত ও মূত্রনালির পিএইচ পরিবর্তন করে যাতে ব্যাকটেরিয়া ছড়াতে না পারে।

পালং শাকের রস ও ডাবের পানি

পালং শাকে আছে নানা পুষ্টিগুণ, এটি সালাদের সঙ্গে মিশিয়ে কাঁচা খেতে পারেন বা জুস হিসেবেও পান করতে পারেন। পালং শাকের রস ও ডাপের পানি সমপরিমাণ একসঙ্গে মিশিয়ে দিনে অন্তত তিনবার পান করলে ইউটিআইয়ের সমস্যার সমাধান মিলবে।

শসার রস ও লেবু-মধুর পানীয়

Advertisement

সিস্টাইটিস ও মূত্রথলির সমস্যার সমাধানে শসার রসের সঙ্গে এক টেবিল চামচ লেবুর রস ও এক চা চামচ মধু মিশিয়ে দিনে অন্তত ৩ বার পান করুন।

এসব পানীয়ের পাশাপাশি মূত্রনালির সংক্রমণ হলে প্রথম যে কাজটি করতে হবে তা হলো প্রচুর পানি পান করা। ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস এর পরামর্শ অনুসারে, পর্যাপ্ত পানি ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোকে দূর করতে সাহায্য করে।

ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিনের স্বাস্থ্য ও মেডিসিন বিভাগের মতে, বেশিরভাগ মানুষই তৃষ্ণার্ত বোধ হলেই পানি পান করেন।

তবে সুস্থ থাকতে হলে প্রতিদিন কমপক্ষে ৬-৮ গ্লাস পানি অবশ্যই পান করতে হবে। এক্ষেত্রে নারীদের প্রয়োজন প্রতিদিন প্রায় ৯১ আউন্স পানি ও পুরুষদের ১২৫ আউন্স পানি পান করতে হবে।

সূত্র: বোল্ডস্কাই/হেলথলাইন

/এমএস