ফিচার

আইয়ুব বাচ্চুর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার। ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৬৮৭- জব চার্নকের সঙ্গে মুঘল শাসনকর্তাদের চুক্তি স্বাক্ষরিত হলে ইংরেজরা সূতানুটিতে অস্ত্রাগার ও পোতাশ্রয় নির্মাণের অনুমতি লাভ করে।১৯০৫- বঙ্গভঙ্গ আইন কার্যকর।১৯১০- রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেলজয়ী গ্রন্থ গীতাঞ্জলির প্রথম প্রকাশিত।১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় উগান্ডা।১৯৭৫- সৌদি আরব ও সুদান স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়।

জন্ম১৯৫০- সাবেক ও বিখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেট তারকা জেফ থমসন।১৯৫৪- একাডেমি পুরস্কার বিজয়ী কানাডীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্য লেখক জেমস ক্যামেরন।১৯৬২- বাংলাদেশি সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু। তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার খরনা ইউনিয়নে জন্ম তার। ১৯৭৩ সালে তার বাবা তাকে তার ১১তম জন্মদিনে একটি গিটার উপহার দেন। তার কৈশর জীবনের শুরুর দিকে সে বিভিন্ন ব্রিটিশ এবং আমেরিকান রক ব্যান্ডের গান শোনা শুরু করেন। জিমি হেনড্রিক্সের গিটার বাজানো দেখে মুগ্ধ হয়েছিলেন। বন্ধুর থেকে ধার নিয়ে ইলেকট্রিক গিটার বাজাতেন। তার এত আগ্রহ দেখে তার বন্ধু তাকে সেই গিটার উপহার হিসেবে দিয়েছিলেন। ১৯৭৯ সালে একটি ব্যান্ডদল গড়ে তোলেন। এর নাম ছিল ‘গোল্ডেন বয়েজ’। পরে নাম বদলে করা হয় ‘আগলি বয়েজ’। সেই ব্যান্ডের গায়ক ছিল কুমার বিশ্বজিৎ এবং বাচ্চু ছিল গিটারিস্ট। সেই সময়ে তারা মূলত পটিয়ায় বিভিন্ন বিবাহ অনুষ্ঠানে গান গাইতো এবং শহরের বিভিন্ন ক্লাবে গান করতো। ১৯৮০ সালে বাচ্চু ও বিশ্বজিৎ যখন সোলসে যোগদান করে তখন ব্যান্ডটি ভেঙে যায়। বাংলাদেশে একজন অন্যতম সেরা গিটারবাদরক এবং অন্যতম প্রভাবশালী গিটারবাদক। ‘এল আর বি’র সঙ্গে সে ছয়টি মেরিল প্রথম আলো পুরস্কার এবং একটি সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস জিতেছেন। ২০০৪ সালে বাচসাস পুরস্কার জিতেছিলেন সেরা পুরুষ ভোকাল বিভাগে। ২০১৭ সালে সে টেলে সিনে আজীবন সম্মাননা পুরস্কার জিতেছিলেন। ফুসফুসে পানি জমায় অসুস্থ ছিলেন ছয় বছর। ২০১৮ সালের অক্টোবর মাসে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় তার নিজ বাসভবনে মারা যান। মৃত্যুর দুইদিন আগে তিনি রংপুরে তার শেষ কনসার্ট করেন।১৯৬৬- বাংলাদেশি টেলিভিশন অভিনেত্রী, নাট্য পরিচালক, লেখক, আইনজীবী এবং সমাজকর্মী তারানা হালিম। ১৯৭০- ভারতীয় অভিনেতা এবং প্রযোজক সাইফ আলি খান।

Advertisement

মৃত্যু১৮৯৯- জার্মান রসায়নবিদ হিসেবে সুপরিচিত ব্যক্তিত্ব রবার্ট বুনসেন।১৯৪৯- আমেরিকান লেখিকা ও সাংবাদিক মার্গারেট মিচেল।১৯৯৭- পাকিস্তানের কাওয়ালি সংগীত শিল্পী নুসরাত ফাতেহ আলী খান।২০১৯- মার্কিন অভিনেতা, পরিচালক ও চিত্রনাট্যকার পিটার ফন্ডা।

কেএসকে/এমএস