ফিচার

বঙ্গবন্ধু সপরিবারে শহীদ হন

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৫ আগস্ট ২০২২, সোমবার। ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৮৫৪- বাংলায় প্রথম রেলপথ স্থাপন।১৯৪৭- ব্রিটিশ শাসন হতে মুক্তি পেয়ে ভারত স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয়।১৯৭১- অপারেশন জ্যাকপট সংগঠিত হয়।১৯৭৫- বাংলাদেশের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সামরিক অভ্যুত্থানে তার পরিবারের অধিকাংশ সদস্যসহ নিহত হন।১৯৭৫- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় সৌদি আরব।

জন্ম১৮৭২- বাঙালি রাজনৈতিক নেতা, আধ্যাত্মিক সাধক এবং দার্শনিক অরবিন্দ ঘোষ। ১৮৭৩- ভারতীয় বাঙালি ইতিহাসবিদ এবং পুরাতত্ত্ববিদ রমাপ্রসাদ চন্দ।১৯০০- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন বিপ্লবী শহীদ সন্তোষ কুমার মিত্র।১৯২৬- বাংলা সাহিত্যের প্রগতিশীল চেতনার কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য।১৯৩১- ভারতীয় বাঙালি কবি শরৎকুমার মুখোপাধ্যায়।

Advertisement

মৃত্যু১৯৭৫- স্বাধীন বাংলাদেশের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।১৯৭৫- বাংলাদেশের প্রথম ফার্স্ট লেডি এবং প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা।১৯৭৫- শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও ঢাকা আবাহনী লিমিটেডের প্রতিষ্ঠাতা শেখ কামাল।১৯৭৫- শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র ও বাংলাদেশ সেনাবাহিনীর কমিশন প্রাপ্ত অফিসার শেখ জামাল।১৯৭৫- শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র শেখ রাসেল।১৯৭৫- বাংলাদেশি ক্রীড়াবিদ সুলতানা কামাল খুকী।১৯৭৫- বাংলাদেশের রাজনীতিবিদ এবং প্রাক্তন ভূমি প্রশাসন, ভূমি সংস্কার ও ভূমি রাজস্ব ও বন্যানিয়ন্ত্রণ, পানিসম্পদ ও বিদ্যুৎ মন্ত্রী আবদুর রব সেরনিয়াবাত।১৯৭৫- বাংলাদেশি রাজনীতিবিদ, সাংবাদিক এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনি।১৯৭৮- ভারতীয় বাঙালি বেতার সম্প্রচারক, গীতিকার, প্রযোজক ও নাট্য পরিচালক বৈদ্যনাথ ভট্টাচার্য।

দিবসবাংলাদেশের জাতীয় শোক দিবস।

কেএসকে/জিকেএস

Advertisement