লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন ছোলা ভাটোরা

ছোলা ভাটোরা উত্তর ভারতের একটি জনপ্রিয় খাবার। বর্তমানে এদেশেরও বিভিন্ন রেস্টুরেন্টে পাওয়া যায় খাবারটি। পুরির মতো ময়দা থেকে তৈরি ভাটোরার সঙ্গে ছোলার ভিন্ন এক পদের সমষ্টিই হলো ছোলা ভাটোরা। চাইলে ঘরেও সুস্বাদু এই পদ করতে পারবেন। জেনে নিন রেসিপি-

Advertisement

উপকরণ

১. ময়দা দেড় কাপ২. কাঁচা সুজি ৩ টেবিল চামচ ৩. চিনি ১ চা চামচ ৪. লবণ স্বাদমতো ৫. বেকিং পাউডার আধা চা চামচ ৬. বেকিং সোডা ১ চিমটি ৭. টকদই ৩ টেবিল চামচ ৮. তেল ৩ টেবিল চামচ ৯. কাবলি ছোলা ১ কাপ ১০. তেল ৩ টেবিল চামচ১১. তেজপাতা ১টি১২. এলাচ ২-৩টি১৩. দারুচিনি ছোট ২ টুকরা১৪. পেঁয়াজ কুচি আধা কাপপেঁয়াজ হালকা ভাজা হলে দিতে হবে -১৫. আদা বাটা ১ চা চামচ ১৬. রসুন বাটা ১ চা চামচ ১৭. লাল মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ১৮. হলুদ গুঁড়া ১ চা চামচ ১৯. ভাজা জিরার গুঁড়া ১ চা চামচ ২০. চাট মসলা/চটপটির মসলা ১ চা চামচ ২১. লবণ স্বাদমতো ২২. টমেটো কুচি আধা কাপ২৩. গরম মসলার গুঁড়া আধা চা চামচ ২৪. চিনি ১ চা চামচ ২৫. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ

পদ্ধতি

Advertisement

১-৮ নম্বর পর্যন্ত সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে মাখিয়ে ডোঁ তৈরি করে নিন। তারপর তা ঢেকে রাখুন ৩০-৪০মিনিট। এদিকে ভিজিয়ে রাখা ছোলা সেদ্ধ করে নিতে হবে। তারপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে তেজপাতা, এলাচ, দারুচিনি ও পেঁয়াজ কুচি মিশিয়ে ভেজে নিন। তারপর আদা ও রসুন বাটা দিয়ে সামান্য নেড়ে আধা কাপ পানি মিশিয়ে দিতে হবে।

এরপর ১৫-২২ নম্বর পর্যন্ত সব উপকরণ মিশিয়ে ভালোভাবে নেড়েচেড়ে মসলা কষিয়ে সেদ্ধ করে রাখা ছোলা মিশিয়ে দিন। তারপর মিশিয়ে দিয়ে দিতে হবে পানি।

মাখা মাখার চেয়ে একটু বেশি পানি দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে ৪-৫ মিনিট রান্না করলে ছোলার ঝোলটা ঘন হয়ে আসবে তখনই দিয়ে দিন ২৩-২৫ নম্বর পর্যন্ত উপকরণ।

সব দিয়ে নেড়ে মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে ছোলা। ছোলাতে একটু বেশি ঝোল থাকতেই নামাতে হবে, কারণ ঠান্ডা হলে ছোলার ঝোল আরও কিছুটা শুকিয়ে যায়। এবার মাখিয়ে রাখা ডো থেকে পরিমাণমতো নিয়ে বড় করে ভাটুরে তৈরি করে নিন। অনেকটা পুরির মতো। গরম তেলে দিয়ে ভেজে তুলতে হবে। গরম তেলে দেওয়ার সঙ্গে সঙ্গেই ভাটুরে ফুলে উঠবে, তখনই উল্টিয়ে দিয়ে হালকা ব্রাউন কালার করে ভেজে তুলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে ভাটোরা। এবার একসঙ্গে পরিবেশন করুন ছোলা ভাটোরা।

Advertisement

রেসিপি ও ছবি- ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস