ফিচার

শহীদ কাদরী ও আমজাদ হোসেনের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১৪ আগস্ট ২০২২, রোববার। ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৪৩৭- মুদ্রণযন্ত্র আবিষ্কার।১৮২৫- ব্রিটিশ পদার্থ বিজ্ঞানী ও রসায়নবিদ মাইকেল ফ্যারাড অনেক পরীক্ষা-নীরিক্ষা ও গবেষণার পর অপরিশোধিত তেল থেকে পেট্রোল আবিষ্কার করতে সক্ষম হন।১৯০০- ২০০ মার্কিন নৌ-সেনা অবতরণ করে পিকিং দখল করলে বক্সার বিদ্রোহের সমাপ্তি ঘটে।১৯৩১- ইলা সেন ও মীরা দেবী নামে কুমিল্লার অষ্টম শ্রেণির দুই ছাত্রী ব্রিটিশবিরোধী বিপ্লবী তৎপরতার অংশ হিসেবে কুমিল্লার ম্যাজিস্ট্রেট সিজি স্টিভেন্সকে গুলি করে হত্যা করে।১৯৪৭- ব্রিটিশ শাসন থেকে পাকিস্তানের স্বাধীনতা লাভ।

জন্ম১৮৯৭- ভারতের গান্ধীবাদী স্বাধীনতা সংগ্রামী এবং মানভূম জেলায় অনুষ্ঠিত বাংলা ভাষা আন্দোলনের নেত্রী লাবণ্য প্রভা ঘোষ। ১৯২৩- প্রথিতযশা প্রবীণ ভারতীয় সাংবাদিক কুলদীপ নায়ার।১৯৪২- বাংলাদেশের অভিনেতা, লেখক এবং চলচ্চিত্রকার আমজাদ হোসেন। তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) জামালপুর জেলায় জন্ম তার। লেখালেখির মাধ্যমেই তার সৃজনশীল জীবন শুরু। ছড়া দিয়ে সাহিত্যের অঙ্গণে তার প্রবেশ। প্রথম কবিতা ছাপা হয় দেশ পত্রিকায়। ছোটদের জন্যও তিনি লিখেছেন গল্প, ছড়া এবং উপন্যাস। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস ও গল্প লিখেছেন। কর্মজীবনে ১২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৬টি বাচসাস পুরস্কার অর্জন করেছেন। গোলাপী এখন ট্রেনে ও ভাত দে চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালকের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। শিল্পকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ১৯৯৩ সালে একুশে পদকে ভূষিত করে। এ ছাড়া সাহিত্য রচনার জন্য তিনি ১৯৯৩ ও ১৯৯৪ সালে দুইবার অগ্রণী শিশু সাহিত্য পুরস্কার ও ২০০৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ একাধিক পুরস্কার লাভ করেন।১৯৪২- বাংলাদেশি কবি ও সাহিত্যিক শহীদ কাদরী। তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমানে ভারত) রাজধানী কলিকাতা শহরের পার্ক সার্কাসে জন্ম নেন এবং কলিকাতা শহরে তার শৈশব কাটান। পরে ১৯৫২ সালের দিকে দশ বছর বয়সে পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) রাজধানী ঢাকায় চলে আসেন। এগারো বছর বয়সে ১৯৫৩ সালে তিনি ‘পরিক্রমা’ শিরোনােমে প্রথম কবিতা রচনা করেন। যা মহিউদ্দিন আহমদ সম্পাদিত ‘স্পন্দন’ কাগজে ছাপা হয়। এরপর ‘জলকন্যার জন্য’ শিরোনামে কবিতা লেখেন এবং একই কাগজে ছাপতে দেন। পঁচিশ বছর বয়সে ১৯৬৭ সালে ছাপা হয় তার প্রথম কাব্যগ্রন্থ ‘উত্তরাধিকার’। বাঙালি কবিদের মধ্যে উল্লেখযোগ্য যিনি নাগরিক-জীবন-সম্পর্কিত শব্দ চয়নের মাধ্যমে বাংলা কবিতায় নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করেছিলেন। দেশপ্রেম, অসাম্প্রদায়িকতা, বিশ্ববোধ এবং প্রকৃতি ও নগর জীবনের অভিব্যক্তি তার কবিতার ভাষা, ভঙ্গি ও বক্তব্যেকে বৈশিষ্ট্যায়িত করেছে। শহর এবং তার সভ্যতার বিকারকে তিনি ব্যবহার করেছেন তার কাব্যে। ১৯৭৩ সালে বাংলা কবিতায় অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন। ২০১১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে একুশে পদক লাভ করেন।

Advertisement

মৃত্যু১৯৩৮- বিখ্যাত অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ও অধিনায়ক ছিলেন হিউ ট্রাম্বল।১৯৫৬- একজন জার্মান নাট্যকর্মী, নাট্যকার ও কবি বের্টল্ট ব্রেখট।১৯৫৮- বিখ্যাত ফরাসি পদার্থবিশারদ ফ্রেদেরিক জোলিও-ক্যুরি।১৯৬৬- দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক ক্রিকেটার ও অধিনায়ক ছিলেন টিপ স্নুক।

কেএসকে/এসইউ/এমএস