আন্তর্জাতিক

কথা বলতে পারছেন সালমান রুশদি

যুক্তরাষ্ট্রে লেখক সালমান রুশদির ভেন্টিলেটর (কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাসের ব্যবস্থা) গত শুক্রবার রাতে খুলে নেওয়া হয়েছে। তিনি কথা বলতে পারছেন বলে জানা গেছে। সালমান রুশদির সহকারী অ্যান্ড্রু ওয়াইলি এ তথ্য নিশ্চিত করেছেন। 

Advertisement

গত শুক্রবার একটি অনুষ্ঠানের মঞ্চে সালমান রুশদির ওপর এ হামলা চালানো হয়। শরীরে গুরুতর আঘাত নিয়ে সালমান রুশদি হাসপাতালে চিকিৎসাধীন।

সালমান রুশদির ওপর হামলার প্রকৃত কারণ এখনো জানা যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রে সালমান রুশদির ওপর হামলাকারীর বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা করা হয়েছে। গত শুক্রবার একটি অনুষ্ঠানের মঞ্চে সালমান রুশদির ওপর এ হামলা চালানো হয়।

Advertisement

নিউইয়র্ক রাজ্যের চৌতাউকা কাউন্টির প্রসিকিউটর জানিয়েছেন, হাদি মাতার নামে ওই হামলাকারী ব্যক্তি নিজেকে নির্দোষ দাবি করলেও তার জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

‘দ্য স্যাটানিক ভার্সেস’ লেখার কারণে বহু বছর ধরেই হত্যার হুমকি পেয়ে আসছেন ভারতীয় বংশোদ্ভূত ৭৫ বছর বয়সী লেখক সালমান রুশদি।

‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটিকে মুসলিমরা ধর্ম অবমাননাকর গ্রন্থ বলে ধারণা করেন। বইটি ১৯৮৮ সালে ইরানে নিষিদ্ধ হয়। ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদিকে হত্যার ফতোয়া জারি করেন। তার মাথার দাম ৩০ লাখ ডলার ঘোষণা দেওয়া হয়।

সূত্র: বিবিসি

Advertisement

এসএনআর/এমএস