লাইফস্টাইল

কাঁচকলার কাবাব তৈরি করবেন যেভাবে

 

কাবাব খেতে কে না পছন্দ করেন! সব সময়ই তো গরু মাংসের কাবাব খাওয়া হয়, এবার না হয় কাঁচকলার কাবাবের স্বাদ নিন। অবাক হচ্ছেন নিশ্চয়ই!

Advertisement

খুবই সুস্বাদু ও মুখোরোচক এই কাবাব একবার খেলে আপনার মুখে লেগে থাকবে সব সময়। চলুন তবে জেনে নেওয়া যাক সহজ রেসিপি-

উপকরণ

১. কাঁচা কলা ২টি২. ছোলার ডাল ১ কাপ ৩. কাবাব মসলা ১ চা চামচ ৪. চাট মসলা গুঁড়া আধা চা চামচ ৫. আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ ৬. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ ৭. পেঁয়াজ কুচি ৩-৪ টেবিল চামচ ৮. কাঁচা মরিচ কুচি পরিমাণমতো৯. ডিম ২টি ১০. ব্রেডক্রাম পরিমাণমতো১১. লবণ পরিমাণমতো ও১২. তেল ভাজার জন্য।

Advertisement

পদ্ধতি

প্রথমে কাঁচকলা ভালো করে ধুয়ে খোসাসহ ২ টুকরো করে সেদ্ধ করে নিন। এবার সেদ্ধ করা কাঁচকলা ঠান্ডা হয়ে গেলে খোসাসেই ব্লেন্ড করে নিন।

অন্যদিকে ৪-৫ ঘণ্টা ভেজানো ছোলার ডাল সেদ্ধ করে নিন। তারপর সেদ্ধ করা ছোলার ডাল ঠান্ডা করে ব্লেন্ড করে নিন। তারপর অন্য একটি পাত্রে পেঁয়াজ কুচি, সব গুঁড়া-বাটা মসলা ও লবণ পরিমাণমতো দিয়ে সবকিছু মেখে নিন।

এবার এতে ব্লেন্ড করা কাঁচকলা ও ছোলার ডাল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। তারপর কাবাবের আকৃতি করে নিয়ে ডিমে ডুবিয়ে ও ব্রেডক্রামে গড়িয়ে ১০-১৫ মিনিট ফিজের নরমালে রেখে দিন।

Advertisement

এরপর ফ্রিজ থেকে নামিয়ে ডুবো তেলে এপিঠ-ওপিঠ ভেজে নিলেই তৈরি হয়ে যাবে দারুন মজার কাঁচকলার কাবাব। পোলাও, বিরিয়ানিরি দারুন মানিয়ে যাবে এই কাবাব।

জেএমএস/এমএস