ফিচার

আলাউদ্দিন আলীর প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৯ আগস্ট ২০২২,মঙ্গলবার। ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৬৫৫- লর্ড কর্নওয়েল ইংল্যান্ডকে ১১ জেলায় বিভক্ত করেন।১৮১০- নেপোলিয়ান ওয়েস্টফালিয়াকে ফরাসি সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করেন।১৮৩১- প্রথম বাষ্পীয় রেল ইঞ্জিন চলাচল শুরু হয়।১৯৪২- মহাত্মা গান্ধীর আহ্বানে ভারত ছাড়ো আন্দোলনের সূচনা হয়েছিল আজকের দিনে।১৯৪৫- দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের নাগাসাকি শহরে আমেরিকা কর্তৃক ফ্যাট ম্যান নামের পরমাণু বোমা বিস্ফোরণ, ৩৯ হাজার লোকের মৃত্যু।

জন্ম১৯২৭- ইংরেজ অভিনেতা, ঔপন্যাসিক ও নাট্যকার রবার্ট শ।১৯৪৭- বাংলাদেশি কবি, কলামিস্ট, লেখক, রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার।১৯৬৮- অস্ট্রেলীয় অভিনেতা ও কৌতুকাভিনয়শিল্পী এরিক ব্যানা।১৯৯৩- ভারতীয় শৈল্পিক জিমন্যাস্ট দীপা কর্মকার।

Advertisement

মৃত্যু১৯৬২- নোবেল পুরস্কার বিজয়ী জার্মান বংশোদ্ভূত সুইজারল্যান্ডীয় কবি ও চিত্রকর হেরমান হেস।১৯৬৯- নোবেল পুরস্কার বিজয়ী ইংরেজ পদার্থবিদ সেসিল ফ্র্যাংক পাওয়েল।১৯৭০- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বাঙালি বিপ্লবী ত্রৈলোক্যনাথ চক্রবর্তী।২০২০- আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী বাংলাদেশি গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী। ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের টংগিবাড়ী থানার বাঁশবাড়ী গ্রামের এক সাংস্কৃতিক পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার পিতা ওস্তাদ জাবেদ আলী ও ছোট চাচা সাদেক আলীর কাছে প্রথম সংগীতে শিক্ষা নেন। ১৯৬৮ সালে তিনি যন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে আসেন এবং আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে যোগ দেন। ১৯৭৫ সালে সংগীত পরিচালনা করে বেশ প্রশংসিত হন। তিনি গোলাপী এখন ট্রেনে (১৯৭৯), সুন্দরী (১৯৮০), কসাই এবং যোগাযোগ চলচ্চিত্রের জন্য ১৯৮৮ সালে শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ১৯৮৫ সালে তিনি শ্রেষ্ঠ গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি খ্যাতিমান পরিচালক গৌতম ঘোষ পরিচালিত পদ্মা নদীর মাঝি চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেছেন।

দিবসআন্তর্জাতিক আদিবাসী দিবস ৷

কেএসকে/জিকেএস

Advertisement