ফিচার

শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৮ আগস্ট ২০২২, সোমবার। ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৮১০- ঊর্দু কবি মির্জা গালিব নবাব ইলাহী বকসের কন্যা মারুফকে বিয়ে করেন।১৮৬৪- জেনেভায় রেডক্রস গঠিত হয়।১৯০৬- বিপিনচন্দ্র পালের সম্পাদনায় ইংরেজি দৈনিক ‘বন্দেমাতরম’ প্রথম প্রকাশিত হয়।১৯৪৯- ইকুয়েডরে প্রবল ভূমিকম্পে দশ হাজার লোক মৃত্যুবরণ করে।১৯৫৫- জেনিভায় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে ৭২টি দেশের ১২০০ বিজ্ঞানীর এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। তার ডাকনাম ছিল রেনু। মাত্র পাঁচ বছর বয়সে তার বাবা-মা মারা যান। শেখ মুজিবের বয়স যখন ১৩ ও বেগম ফজিলাতুন্নেসার বয়স যখন মাত্র তিন, তখন পরিবারের বড়রা তাদের বিয়ে ঠিক করেন। ১৯৩৮ সালে বিয়ে হওয়ার সময় তার বয়স ছিল ৮ বছর ও শেখ মুজিবের ১৮ বছর। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম ফার্স্ট লেডি। বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী ছিলেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট এক দল নিম্নপদস্থ সেনা কর্মকর্তারা রাষ্ট্রপতির বাসভবন আক্রমণ করে শেখ মুজিবকে, তাকে, তার পরিবারের সদস্যদেরকে এবং তাদের ব্যক্তিগত কর্মচারীদেরকে হত্যা করে।

জন্ম১৯০১- সাইক্লোট্রন উদ্ভাবনের জন্য সুপরিচিত নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী আর্নেস্ট লরেন্স।১৯১০- মার্কিন অভিনেত্রী সিলভিয়া সিডনি।১৯২৮- ভারতের বিখ্যাত বাঙালি সেতার বাদক বিলায়েত খাঁ।১৯৩০- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্ত্রী ও বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাতা বেগম ফজিলাতুন্নেসা।

Advertisement

মৃত্যু১৮২৪- জার্মান ভাষাতাত্ত্বিক ও সমালোচক ফ্রিড্রিশ আউগুস্ট ভোল্ফ।১৯৭৫- প্রবাদপ্রতিম গীতিকার ও কবি প্রণব রায়।১৯৭৭- খ্যাতনামা বাঙালি কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীতপরিচালক আচার্য ভীষ্মদেব চট্টোপাধ্যায়।২০০৯- বিশিষ্ট বাঙালি গীতিকার শিবদাস বন্দ্যোপাধ্যায়।

কেএসকে/জেআইএম