ফিচার

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৬ আগস্ট ২০২২, শনিবার। ২২ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৮৯০- নিউ ইয়র্কে এক খুনির মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য সর্বপ্রথম বৈদ্যুতিক চেয়ার ব্যবহৃত হয়।১৯০৬- বিপিনচন্দ্র পালের সম্পাদনায় বন্দে মাতরম্ (সংবাদপত্র) প্রথম প্রকাশিত হয়।১৯১৪- কলকাতা থেকে দৈনিক বসুমতী প্রথম প্রকাশিত হয়।১৯৯১- ষোল বছর পর বাংলাদেশে পুনরায় সংসদীয় গণতন্ত্র চালু হয় ।

জন্ম১৮৬৫- ইংরেজ অভিনেত্রী, গায়িকা ও নৃত্যশিল্পী এবং চার্লি চ্যাপলিনের মা হান্নাহ চ্যাপলিন।১৮৮১- নোবেলজয়ী স্কটিশ জীবাণুতত্ত্ববিদ বিখ্যাত বিজ্ঞানী স্যার আলেকজান্ডার ফ্লেমিং।১৮৮৪- বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক কার্তিকচন্দ্র দাশগুপ্ত।১৯২৯- বাংলাদেশি গীতিকার, সুরকার ও লোকশিল্পী আবদুল গফুর হালী।

Advertisement

মৃত্যু১৬৩৭- ইংরেজ কবি ও নাট্যকার বেন জনসন১৮৭৩- বাঙালি লেখক,সমাজকর্মী কিশোরীচাঁদ মিত্র।১৯৪১- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। কলকাতার জোড়াসাঁকোতে ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিক। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। রবীন্দ্রনাথকে ‘গুরুদেব’, ‘কবিগুরু’ ও ‘বিশ্বকবি’ অভিধায় ভূষিত করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন জীবদ্দশায় বা মৃত্যুর পরে প্রকাশিত হয়। তার সর্বমোট ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত। এ ছাড়া তিনি প্রায় দুই হাজার ছবি এঁকেছিলেন। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি এশীয়দের মধ্যে সাহিত্যে প্রথম নোবেল পুরস্কার লাভ করেন।২০০২- ওলন্দাজ কম্পিউটার বিজ্ঞানী এড্সগার ডাইকস্ট্রা।২০০৪- সাংবাদিক, সাহিত্যিক সন্তোষ গুপ্ত।

দিবসহিরোশিমা দিবসরবীন্দ্রপ্রয়াণ দিবস

কেএসকে/এমএস

Advertisement