লাইফস্টাইল

মসুর ডালের কাবাবের রেসিপি

মাংসের কাবাব খেতে কমবেশি সবাই পছন্দ করেন। বিভিন্ন উৎসব থেকে শুরু করে ঘরোয়া অনুষ্ঠান সবখানেই পাতে কাবাব না থাকলে যেন চলেই না।

Advertisement

সব সময় তো মাংসের কাবাবই খান, এবার না হয় স্বাদ পাল্টাতে স্বাদ নিন মসুর ডালের কাবাবের। জেনে নিন মুখোরোচক এই কাবাবের রেসিপি-

উপকরণ

১. মুসুর ডাল ১ কাপ ২. লবণ সামান্য৩. আদা-রসুন বাটা আধা চা চামচ৪. তেজপাতা ১টি৫. হলুদ গুঁড়া আধা চা চামচ৬. পেঁয়াজ মিহি কুচি ১ কাপ৭. কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ৮. ধনেপাতা কুচি ২ টেবিল চামচ৯. ঘি ১ চা চামচ১০. টমেটে সস ২ চা চামচ১১. কাবাব মসলা ১ টেবিল চামচ১২. ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ১৩. লাল মরিচের গুঁড়া আধা চা চামচ১৪. লবণ স্বাদমতো১৫. সয়াসস ১ চা চামচ১৬. ব্রেড ক্রামস ১ কাপ ও১৭. ডিম ১টি।

Advertisement

পদ্ধতি

ডাল ভালো করে ধুয়ে সেদ্ধ করে নিন। ডাল সেদ্ধ করার সময় লবণ, আদা-রসুন বাটা ও তেজপাতা মিশিয়ে দিন। তারপর ডাল সেদ্ধ হলে তেজপাতা উঠিয়ে নিন। এবার সেদ্ধ ডাল ভালো করে মেখে নিন।

৫-১৬ নং পর্যন্ত সবগুলো উপকরণ মিশিয়ে ভালো করে মেখে নিতে হবে। তারপর হাতে সামান্য তেল মেখে অল্প অল্প করে ডালের মিশ্রণ নিয়ে কাবাব তৈরি করে নিন।

ডিম দিয়ে মাখানোর পর কাবাব দ্রুত ভেজে ফেলতে হবে। এবার গরম তেলে অল্প অল্প করে কাবাব দিয়ে (৩/৪টি করে) গাঢ় বাদামিরঙা করে ভেজে তুলতে হবে। ব্যাস তৈরি হয়ে যাবে মসুর ডালের কাবাব।

Advertisement

কাবাবগুলো ডুবো তেলেই ভাজতে হবে। এই কাবাব বানাতে কোন কিছুই মেপে নেয়ার প্রয়োজন হয় না। আন্দাজমতো সব নিলেই হয়ে যাবে।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

জেএমএস/জিকেএস