ধর্ম

দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্তির দোয়া

ব্যক্তি শেষ কাজটি যদি ভালো হয় তবে সে ব্যক্তির সব কাজই ভালো। প্রবাদই আছে, ‘শেষ ভালো যার, সব ভালো তার’। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সব সময় একটি দোয়া পড়তেন; যে দোয়ায় ছিল সব কাজের শেষে ভালো ও সুন্দর ফলাফল পাওয়ার আবেদন। সেই দোয়াটি কী?

Advertisement

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় শেষ কাজ ভালো, দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্তির জন্য এভাবে দোয়া করতেন-اَللَّهُمَّ أَحْسِنْ عَاقِبَتَنَا فِيْ الْأُمُورِ كُلِّهَا، وَأجِرْنَا مِنْ خِزْيِ الدُّنْيَا وَعَذَابِ الآخِرَةِউচ্চারণ : ‘আল্লাহুম্মা আহসিন আক্বিবাতানা ফিল উমুরি কুল্লিহা ওয়া আঝিরনা মিন খিযয়িদ দুনইয়া ওয়া আজাবিল আখিরাহ।’অর্থ : ‘হে আল্লাহ! আমাদের সব কাজের শেষ ফল সুন্দর করুন এবং আমাদেরকে দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্ত রাখুন।’ (মুসনাদে আহমদ)

দোয়াটিতে রয়েছে সুন্দর ঈমানি মৃত্যুর আকাঙ্ক্ষাও। আবার দুনিয়ার যাবতীয় কষ্ট-নির্যাতন ও লাঞ্ছনা থেকে মুক্তির আহ্বান। কবরের আজাব থেকে মুক্তির আবেদনও আছে দোয়াটিতে।

সুতরাং মুমিন ব্যক্তির উচিত, সব সময় এ দোয়া পড়ে দুনিয়া ও পরকালের কল্যাণে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা। হাদিসের ওপর যথাযথ আমল করা।

Advertisement

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রতিটি কাজের শেষ ফল সুন্দর করতে সব সময় এ দোয়াটি পড়ার তাওফিক দান করুন। এ দোয়ার বরকতে দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্তির তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস