লাইফস্টাইল

এসি কেনার আগে যে বিষয়গুলো জানা জরুরি

গরম থেকে রক্ষা পেতে এ সময় এয়ার কন্ডিশনারের (এসি) প্রয়োজন অনেক। কেননা এসি একটি প্রয়োজনীয় অ্যাপ্লায়েন্স। যা মানুষের প্রাণ জুড়িয়ে দেয়। বাজারে এসির অনেক ধরন আছে। বিভিন্ন ধরন থেকে পছন্দসই ও প্রয়োজনীয় এসি বাছাই করতে অনেক সমস্যায় পড়তে হয়। তাই এসি কেনার আগে বেশ কিছু বিষয় জেনে রাখা জরুরি।

Advertisement

এসির ধরনবর্তমানে দুই ধরনের এসি আছে। যেমন- ইনভার্টার এসি এবং ফিক্সড স্পিড এসি (নন-ইনভার্টার)। ইনভার্টার এসি কম্প্রেসরের স্পিড নিয়ন্ত্রণ করতে পারে। যা তাপমাত্রাকে সমন্বয় করে। তবে ইনভার্টার এসি নন-ইনভার্টার এসির চেয়ে ব্যয়বহুল। ইনভার্টার এসি বিদ্যুৎ সাশ্রয়েও ভূমিকা রাখে।

কক্ষের আকারবাসার কক্ষের আকারের সাথে এসির আকারের যেন ভারসাম্য থাকে। একটি বড় ইউনিটের এসি এককালীন খরচ সাশ্রয় করতে পারে। কিন্তু পর্যাপ্ত ডিহিউমিডিফায়ার সরবরাহ করতে পারে না। যদি আপনি কক্ষের ধারণক্ষমতার চেয়ে বড় ইউনিটের এসি কেনেন, তবে বেশি টাকা দিতে হবে। এমনকি বিদ্যুৎ বিলও বেশি হবে। তাই কক্ষের আকার অনুযায়ী সঠিক টনের এসি কিনলে টাকা ও বিদ্যুৎ সাশ্রয় হবে। এ ক্ষেত্রে ১ টন, দেড় টন ও ২ টনের এসি যথাক্রমে ১২০ স্কয়ার ফিট, ১৮০ স্কয়ার ফিট ও ২৪০ স্কয়ার ফিট জায়গার জন্য উপযোগী। এটি মেঝের সমতা ও কক্ষের ভেতর কতগুলো জানালা আছে, তার ওপর নির্ভর করবে।

সঠিকভাবে স্থাপনকক্ষের সঠিক জায়গায় এসি স্থাপন করতে হবে। একটি স্প্লিট এসির কক্ষের বাইরে একটি কম্প্রেসার ইউনিট থাকে। কক্ষের ভেতরে একটি ইনডোর ইউনিট থাকে। এ ছাড়া উইন্ডো এসি একটি ছোট ডিভাইস। যা জানালার ওপরে বসানো যায়। তবে সঠিকভাবে এসি বসালে পারফরমেন্স ভালো হবে। তাই দক্ষ লোক দিয়ে এসি স্থাপন করতে হবে।

Advertisement

সুযোগ-সুবিধাবাজারে অনেকেই এসি ক্রেতাদের দীর্ঘমেয়াদী ওয়্যারেন্টি সুবিধা দিচ্ছেন। তবে নতুন এসি কেনার আগে প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতে হবে। এ ছাড়াও সরাসরি শোরুমে গিয়ে কথা বলে নিতে পারেন।

কেমন এসি কিনবেনবর্তমানে এসিতে অনেক ফাংশন দেওয়া থাকে। তবে চাহিদানুযায়ী অত্যাধুনিক প্রযুক্তির এসিই কেনা উচিত। এমনকি অত্যাধুনিক ফিচারে পরিপূর্ণ এসি এখন সাশ্রয়ী মূল্যেও কিনতে পারবেন।

তথ্য যাচাইএসি কেনার আগে প্রস্তুতকারী ব্র্যান্ডের ইতিহাস ও বিক্রয়োত্তর সেবা সম্পর্কে খোঁজ নিতে হবে। দেশে ভালো ব্র্যান্ড হিসেবে ভিশন, স্যামসাং, গ্রে, জেনারেল, যমুনা অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারের এসি নিয়ে এসেছে।

এসইউ/জেআইএম

Advertisement