স্বাস্থ্য

শিশুদের করোনার টিকা দিতে মানতে হবে যেসব শর্ত

পাঁচ থেকে ১২ বছরের নিচের শিক্ষার্থীদের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে টিকা নিতে জন্মনিবন্ধন থাকতে হবে। ১৭ ডিজিটের জন্মনিবন্ধন নম্বর দিয়ে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে।

Advertisement

বৃহস্পতিবার (২৮ জুলাই) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরীর সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

অফিস আদেশে বলা হয়, শিক্ষার্থীদের বসয়সীমা হবে পাঁচ থেকে ১১ বছর (১১ বছর ৩৬৪ দিন)। এ বয়সসীমার শিক্ষার্থীদের ভ্যকসিন গ্রহণ করতে অবশ্যই সুরক্ষা অ্যাপ/সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধিত হতে হবে।

আদেশে আরও বলা হয়, যেসব শিক্ষার্থীর ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর নেই তাদের অবশ্যই ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও অভিভাবকরা বিষয়টি নিশ্চিত করবেন।

Advertisement

এর আগে ১৮ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক জানিয়েছিলেন, পাঁচ থেকে ১২ বছরের শিশুদের করোনাভাইরাসের টিকার আওতায় আনা হবে আগস্ট মাস থেকে।

তিনি জানান, আগস্ট মাসে পাঁচ থেকে ১২ বছরের শিশুদের করোনার টিকা দেওয়া হবে। দেশে পাঁচ থেকে ১২ বছর বয়সী শিশু দুই কোটি। এদের মধ্যে এক কোটি শিশুকে প্রথমে টিকার আওতায় আনা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষ ধরনের এ টিকার অনুমোদন দিয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, সংস্থাটি তিন কোটি টিকা দেওয়ার কথা বলছে। সুরক্ষা অ্যাপে রেজিস্ট্রেশনের জন্য অভিভাবকদের দ্রুত শিশুদের জন্ম নিবন্ধন করারও আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

এমএইচএম/এমআইএইচএস/জেআইএম

Advertisement