তথ্যপ্রযুক্তি

লকডাউনে প্লেন বানালেন ভারতের যুবক

গত দুই বছর করোনা মহামারির কারণে বেশিরভাগ সময় কেটেছে লকডাউনে। এ সময় সবাই অফুরন্ত অবসর কাটিয়েছেন। কেউ ঘরবন্দি থেকে বিরক্ত হয়েছেন, কেউ আবার বিভিন্ন ধরনের এক্সপেরিমেন্টাল কাজ করেছেন। তেমনি কেরলের অশোক। এই অফুরন্ত অবসরকে কাজে লাগিয়ে বানিয়ে ফেলেছেন আস্ত এক বিমান।

Advertisement

অশোক আলিসেরিল থামারক্ষণ ভারতের কেরালার বাসিন্দা। পালাক্কড় ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে স্নাতক করেন তিনি। এরপর স্নাতকোত্তরের জন্য ২০০৬ সালে ব্রিটেনে পাড়ি দেন তিনি। বর্তমানে পরিবারসহ সেখানেই বসবাস করছেন তিনি।

করোনা মহামারির সময় লকডাউনে ঘরে বসে যখন বিরক্ত হচ্ছিলেন। বাইরে যাওয়া মানা, কোনো গাড়ি চলছে না। তখনই ব্যক্তিগত বিমান বানানোর কথা প্রথম মাথায় আসে তার। যেমন ভাবা তেমন কাজ। ৪ জন বসার উপযোগী এই বিমানটি বানাতে তার সময় লেগেছে ২ মাসের একটু বেশি। সব মিলিয়ে ১৫০০ ঘণ্টা, খরচ হয়েছে প্রায় দুই কোটি টাকা।

বিমানটি পুরোপুরি তার বাড়িতেই তৈরি হয়েছে। ইউকে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বিমানটি নির্মাণের তত্ত্বাবধান করেছে। এরই মধ্যে বিমানটিতে তার পরিবারকে নিয়ে ইউরোপের চারপাশে ভ্রমণ করেছেন অশোক। জার্মানি, অস্ট্রিয়া, চেক রিপাবলিকসহ একাধিক দেশ ভ্রমণ করেছেন তারা। এখন ভারতের আইনে অনুমতি মিললে ওই বিমানে করে দেশে ছুটি কাটাতে আসার কথা ভাবছেন অশোক ও তার স্ত্রী অভিলাষা।

Advertisement

৪ সিটের বিমানটি সর্বোচ্চ ২০০ কিলোমিটার বেগে উড়তে পারে। এটির প্রতি ঘণ্টায় ২০ লিটার জ্বালানী প্রয়োজন হয়। ব্যক্তিগত বিমানের শখ অশোকের বহুদিনের। পাইলট লাইসেন্স পাওয়ার পর শুরুতে ২ আসন বিশিষ্ট ছোট বিমান ভাড়াতে নিয়ে চালাতেন তিনি। ২০১৮ সালে তার পাইলটের লাইসেন্সও পেয়েছেন। তবে দুই সিটের বিমানে পরিবারের সবাইকে নিয়ে কোথাও যেতে পারেন না।

সূত্র: ইকোনোমিক টাইমস

কেএসকে/এএসএম

Advertisement