তথ্যপ্রযুক্তি

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

ফেসবুক সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই আছে এর ব্যবহারকারী। শুধু বন্ধুদের সঙ্গে যোগাযোগই নয়। আয়ের অনেক বড় সুযোগ আছে এই সাইটে।

Advertisement

বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন গ্রুপে যুক্ত হন। অনেকে অসংখ্য প্রয়োজনীয় অপ্রয়োজনীয় অনেক গ্রুপে যুক্ত হন। তবে সেগুলোর নোটিফিকেশন খুবই বিরক্তিকর। বিশেষ করে ফোনে জরুরি কাজের সময় যদি এসব নোটিফিকেশন আসতে থাকে। তবে আপনি চাইলেই গ্রুপের নোটিফিকেশন আসা বন্ধ করতে পারেন খুব সহজেই।

গ্রুপ থেকে বের না হয়েও নোটিফিকেশন আসা সাময়িকভাবে বন্ধ রাখা যায়। এক্ষেত্রে গ্রুপের কোনো নির্দিষ্ট ব্যক্তির নোটিফিকেশনও বন্ধ রাখতে পারবেন আবার পুরো গ্রুপের নোটিফিকেশন আসা বন্ধ রাখতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কাজটি কীভাবে করবেন-

স্মার্টফোন এবং ডেস্কটপ দুই জায়গা থেকেই কাজটি করা যায়। স্মার্টফোন থেকে কাজটি করতে->> প্রথমে আপনার স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপ ওপেন করুন।>> ডান পাশের কোনায় থাকা তিন লাইন আইকন ক্লিক করুন। >> এবার অল শর্টকাটস বিভাগের নিচে থাকা গ্রুপস অপশন বেছে নিন।>> ওপরের ডান পাশে থাকা সেটিংস আইকনে ক্লিক করলে গ্রুপ সেটিংস অপশন পাবেন।>> সেখান থেকে নোটিফিকেশনস সেটিংসে ক্লিক করলে যেসব ফেসবুক গ্রুপের সঙ্গে যুক্ত আছেন সেই তালিকা পাবেন।>> যে গ্রুপের নোটিফিকেশন বন্ধ করতে চান, সেটির হাইলাইটের উপর ক্লিক করলেই অল পোস্ট, হাইলাইট, ফ্রেন্ডস পোস্ট, এবং অফ এই চারটি অপশন পাবেন।>> নির্দিষ্ট গ্রুপের সব নোটিফিকেশন আসা বন্ধ করতে হলে অফ নির্বাচন করতে হবে। হাইলাইট নির্বাচন করলে গ্রুপে বিনিময় করা আলোচিত বা গুরুত্বপূর্ণ পোস্টের নোটিফিকেশন দেখা যাবে। শুধু বন্ধুদের পোস্টের নোটিফিকেশন পেতে হলে ফ্রেন্ডস পোস্ট অপশন নির্বাচন করতে হবে।

Advertisement

ডেস্কটপ থেকে কাজটি করতে চাইলে->> যে কোনো ব্রাউজার থেকে ফেসবুক ওপেন করুন।>> বাম দিকের নিচে গ্রপ অপশন পাবেন, সেটিতে ক্লিক করুন।>> গ্রুপের সেটিংস অপশনে গিয়ে কাস্টমাইজ নোটিফিকেশন সিলেক্ট করুন।>> যে গ্রুপের নোটিফিকেশন বন্ধ করতে চান, সেটির হাইলাইটের উপর ক্লিক করলেই অল পোস্ট, হাইলাইট, ফ্রেন্ডস পোস্ট, এবং অফ এই চারটি অপশন পাবেন।>> নির্দিষ্ট গ্রুপের সব নোটিফিকেশন আসা বন্ধ করতে হলে অফ নির্বাচন করতে হবে। হাইলাইট নির্বাচন করলে গ্রুপে বিনিময় করা আলোচিত বা গুরুত্বপূর্ণ পোস্টের নোটিফিকেশন দেখা যাবে। শুধু বন্ধুদের পোস্টের নোটিফিকেশন পেতে হলে ফ্রেন্ডস পোস্ট অপশন নির্বাচন করতে হবে।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/জিকেএস

Advertisement