জাগো জবস

চাকরির ইন্টারভিউতে প্রায়ই যে ৩৮ প্রশ্ন করা হয়

ভালো ও স্বচ্ছল একটি জীবন কাটাতে জীবিকা হিসেবে চাকরিকেই সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয়। যারা নিজে কিছু করতে চান তাদের কথা আলাদা। যারা পড়ালেখা শেষ করেই চাকরি শুরু করতে চান তাদের আগে থেকেই প্রস্তুতি রাখা দরকার।

Advertisement

আমাদের দেশে বিসিএস দেওয়ার স্বপ্ন দেখেন প্রতিটি শিক্ষার্থীই। তবে অন্যান্য সরকারি চাকরির জন্যও প্রস্তুতি নেন। একজন প্রার্থিকে প্রিলি, লিখিত পরীক্ষার পর চূড়ান্ত নির্বাচন করতে নেওয়া হয় ভাইবা বা মৌখিক পরীক্ষা। অর্থাৎ সামনাসামনি প্রার্থীর একটি পরীক্ষা নেওয়া হয়। এখানে ভালো করতে পারলে চাকরি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায় অনেক বেশি।

চলুন জেনে নেওয়া যাক চাকরির ইন্টারভিউতে প্রায়ই জিজ্ঞাসা করা হয় এমন ৩৮টি প্রশ্ন। এই প্রশ্নগুলো দিয়েছেন অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ব্রিং ইওর ব্রেন টু ওয়ার্কের লেখক আর্ট মার্কম্যান ও যুক্তরাজ্য ভিত্তিক ক্যারিয়ার কৌশলবিদ এবং হাউ টু গেট অ্যা জব ইউ-এর লেখক জন লিস।

>> আপনার নিজের সম্পর্কে বলুন>> কাজের প্রথম ৯০ দিনের মধ্যে আমরা আপনার কাছ থেকে কী আশা করতে পারি?>> আপনার সবচেয়ে বড় ও শক্তিশালী গুণ কী কী?>> কেন আমাদের আপনাকে নিয়োগ করা উচিত?>> কাজের ক্ষেত্রে আপনি কী কী ধরনের চ্যালেঞ্জ নিতে পারবেন?>> আগামী ছয় মাস বা ১ বছরের মধ্যে আপনি কোম্পানির কতটুকু উন্নতি করতে পারবেন? >> আপনি কি টিমের সঙ্গে কাজ করতে পারেন?>> এমন কিছু বলুন, যা আপনাকে অন্যান্য প্রতিযোগীদের চেয়ে আলাদা করতে পারে?>> আপনি একটি নতুন পরিবেশে কতটা মানিয়ে নিতে পারেন?>> আপনি কীভাবে একটি নতুন কোম্পানীর কাজের সঙ্গে নিজেকে এডজাস্ট করাবেন?>> আপনি আগে যেখানে কাজ করেছেন তার থেকে এখানে কাজের পার্থক্য কী?>> আপনি যোগদানের পর থেকে কোম্পানিটি কীভাবে পরিবর্তন হতে পারে?>> আপনি কি বাড়িতেও অফিসের কাজ করেন?>> আপনার সহকর্মীরা কীভাবে আপনাকে মূল্যায়ন করবেন বলে মনে করেন?>> আপনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বলুন।।>>আপনার কাজের অভিজ্ঞতা সম্পর্কে বলুন।>> আপনার জীবন-বৃত্তান্ত বলুন।>> আপনি কেন চাকরি ছেড়ে দিলেন?>> সেখানে আপনার দায়িত্ব কি ছিল?>> আপনি কি সেখানে কোন বড় চ্যালেঞ্জ এবং সমস্যার মুখোমুখি হয়েছিলেন? আপনি কীভাবে এগুলোর মুখোমুখি হয়েছিলেন?>> আপনার ভুল থেকে আপনি কী শিখেছিলেন?>> আপনার আগের কাজটিতে কোন বিষয়টি সবচেয়ে বেশি পছন্দ ছিল?>> পূর্ববর্তী চাকরিতে কোন বিষয়টি সবচেয়ে বেশি অপছন্দ ছিল?>> আপনার বিগত চাকরিতে সবচেয়ে বড় সাফল্য ও ব্যর্থতা কী ছিল?>> পূর্ববর্তী কোম্পানির কয়েকটি খারাপ দিক বলুন। >> কাজের ক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে কোনো কারণে মতের মিল না হলে কী করেন?>> আপনি কি এই কাজের জন্য অভার-কোয়ালিফাইড?>> আপনার দক্ষতা সম্পর্কে সম্পর্কে সংক্ষেপে বলুন।>> কাজের জায়গায় আপনার দুর্বলতা কী কী?>> এই চাকরিতে যেসব কাজ করতে হবে, তার মধ্যে সবচেয়ে চ্যালেঞ্জিং কোনটি বলে মনে করেন?>> আপনি কীভাবে কোম্পানির মান বর্ণনা করবেন?>> নিজের ভবিষ্যৎ নিয়ে কতটা ভাবেন?>> নিজের কোন গুণটির জন্য গর্ব করেন?>> কী ধরনের কাজ করতে বেশি পছন্দ করেন?>> আপনি ভ্রমণ করতে ইচ্ছুক?>> আপনার আদর্শ কোম্পানীর সংস্কৃতি কেমন হওয়া উচিত বলে মনে করেন?>> আপনার বর্তমান বেতন কত?>> কীভাবে আপনি ধকল এবং চাপ সামলান?

Advertisement

সূত্র: হার্ভার্ড বিজনেস রিভিউ

কেএসকে/এএসএম